ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পেট্রোপোল সীমান্ত থেকে ১ কোটি ৩০ লাখ রুপির স্বর্ণ উদ্ধার

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১৬ ঘণ্টা, এপ্রিল ২৯, ২০২৩
পেট্রোপোল সীমান্ত থেকে ১ কোটি ৩০ লাখ রুপির স্বর্ণ উদ্ধার

কলকাতা: পেট্রোপোল সীমান্ত থেকে আবার উদ্ধার হলো কোটি রুপির স্বর্ণ। কাপড়ের ভেতর লুকিয়ে ২ কেজি ১৪৫ গ্রাম ওজনের স্বর্ণ নিয়ে যাচ্ছিলেন একজন বাংলাদেশি নারী পাচারকারী।

তখন সাউথ বেঙ্গল ফ্রন্টিয়ারের অধীনে আইসিপি পেট্রাপোল, ১৪৫ ব্যাটালিয়নের বিএসএফের সদস্যরা তাকে আটক করে।  

উদ্ধার স্বর্ণের দাম ভারতীয় মুদ্রায় আনুমানিক মূল্য এক কোটি ২৯ লাখ ৩২ হাজার ১৩৩ রুপি। ২.১৪৫ কেজি ওজনের স্বর্ণের মধ্যে ছিল ২৭টি বিভিন্ন ধরনের বার।

শুক্রবার (২৮ এপ্রিল) বিএসএফ - এর তরফে জানানো হয়, বৃহস্পতিবার(২৭ এপ্রিল) পেট্রাপোলে নিযুক্ত বিএসএফের নারী সদস্যরা গোপন তথ্য পায় যে, এক বাংলাদেশী নারী চোরাকারবারি স্বর্ণ নিয়ে ভারতীয় সীমান্তে প্রবেশ করতে যাচ্ছে। সন্দেহভাজন ওই নারী যখন টার্মিনালে পৌঁছুয় তখন বিএসএফের নারী সদস্যরা তাকে আটকায় এবং তল্লাশি চালায়।

তল্লাশি চালানোর পর তার কাছ থেকে উদ্ধার হয় ২৭টি বিভিন্ন ধরনের স্বর্ণের বার। সেগুলোকে তিনি কাপড়ে মুড়ে কোমরে বেঁধে রেখেছিলেন। জিজ্ঞাসাবাদের পর জানা যায়, আটক নারী পাচারকারীর নাম মানিকা ধর (৩৪)। তিনি বাংলাদেশর চট্টগ্রাম জেলার বাসিন্দা।

মনিকাকে জিজ্ঞাসাবাদ করে বিএসএফ জানা যায়, পাচারকারী হিসেবে এটাই তার প্রথম কাজ। যে স্বর্ণের বারগুলো পাচার করছিলেন, সেগুলো তাকে চট্টগ্রামের বাসিন্দা সুমন ধর নাম এক ব্যক্তি দিয়েছেন। বলা হয়েছিল, ভারতে পৌঁছে স্বর্ণের বারগুলো পশ্চিমবঙ্গের বারাসতের এক ব্যক্তির কাছে পৌঁছে দিতে হবে। আর এই কাজটি করতে পারলে পারিশ্রমিক হিসেবে তাকে দুহাজার রুপি দেওয়া হবে।

ঘটনার পর, বর্ডার সিকিউরিটি ফোর্স (বিএসএফ) সীমান্তে বসবাসকারী স্থানীয়দের কাছে আবেদন করে যে যদি তাদের নজরে স্বর্ণ চোরাচালান সম্পর্কিত কোনো তথ্য পাওয়া যায়, তাহলে তারা যেন বিএসএফের সীমা সাথী হেল্পলাইন নম্বরে যোগাযোগ করেন। তারজন্য ১৪৪১৯ এ রিপোর্ট করতে পারেন। এছাড়াও ৯৯০৩৪৭২২২৭ ভারতীয় ফোন নম্বরে স্বর্ণ চোরাচালান সংক্রান্ত হোয়াটসঅ্যাপ মেসেজ বা ভয়েস মেসেজও পাঠানো যাবে। সঠিক তথ্য প্রদানকারী ব্যক্তিকে উপযুক্ত পুরস্কারের অর্থ প্রদান করা হবে এবং তার পরিচয় গোপন রাখা হবে।

বাংলাদেশ সময়: ০০১৫ ঘণ্টা, মার্চ ২৯, ২০২৩
ভিএস/এসএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।