ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

দিল্লি, কলকাতা, আগরতলা

পশ্চিমবঙ্গে ডেঙ্গু: প্লাটিলেটের ঘাটতি ঠেকাতে সতর্কতা জারি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৯১১ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
পশ্চিমবঙ্গে ডেঙ্গু: প্লাটিলেটের ঘাটতি ঠেকাতে সতর্কতা জারি

কলকাতা: চলতি বছরে ডেঙ্গু এখনও দাপট দেখাতে পারেনি কলকাতায়। তবুও সজাগ পশ্চিমবঙ্গ সরকার।

ব্লাড ব্যাংকগুলোতে প্লাটিলেটের ঘাটতি ঠেকাতে সতর্কতা জারি করেছে রাজ্যের স্বাস্থ্য অধিদপ্তর।

সোমবার (২৪ জুলাই) জারি করা ওই সতর্কবার্তা ইতোমধ্যে পাঠিয়ে দেওয়া হয়েছে বিভিন্ন জেলার হাসপাতাল ও ব্লাড ব্যাংকে।

ডেঙ্গু মোকাবিলার গাইড লাইনে বলা হয়েছে, রোগীর প্লাটিলেট কাউন্ট ১০ হাজারের নিচে নেমে গেলে অবশ্যই প্লাটিলেট দিতে হবে। যেসব রোগীদের প্লাটিলেট কাউন্ট ২০ হাজারের মধ্যে, সেক্ষেত্রে রক্তপাত না হলে প্লাটিলেটের প্রয়োজন নেই। কোন গ্রুপের প্লাটিলেট প্রয়োজন, চিকিৎসককে আগেই প্রেসক্রিপশনে তা উল্লেখ করতে হবে।

চিকিৎসকরা জানাচ্ছেন, ডেঙ্গুর মৌসুমে সাধারণ মানুষের মধ্যে প্লাটিলেট নিয়ে একটি আতঙ্ক থাকে। অনেকেই মনে করেন, ডেঙ্গু হলেই হাসপাতালে ভর্তি করে রোগীকে প্লাটিলেট দিতে হবে। আসলে সবক্ষেত্রে এমনটা হয় না। প্লাটিলেট কমতে শুরু করলেও তা নিয়ে প্রথমেই ভয় পাওয়ার কিছু নেই। অনেক সময়ে নিয়ম মেনে, রোগীর যত্ন নিলে প্লাটিলেট বেড়ে যায়।

ভারতের কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী, গত বছর পশ্চিমবঙ্গে ডেঙ্গুতে আক্রান্ত হয়েছিলেন ৬৭ হাজার ২৭১ জন। ম্যালেরিয়াতে আক্রান্ত হয়েছিলেন ৪০ হাজার ৫৬৩ জন। অর্থাৎ, গত বছর ডেঙ্গু এবং ম্যালেরিয়ায় রাজ্যের এক লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছিলেন।

বাংলাদেশ সময়: ০৯০৮ ঘণ্টা, জুলাই ২৫, ২০২৩
ভিএস/এমএইচএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।