ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তাহিরপুর সীমান্ত দিয়ে কয়লা এলো ৯ মাস পর

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৮ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
তাহিরপুর সীমান্ত দিয়ে কয়লা এলো ৯ মাস পর

সুনামগঞ্জ: ভারতীয় রপ্তানিকারকদের আইনি জটিলতার জন্য দীর্ঘ নয় মাস বন্ধ থাকার পর সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার চারাগাও শুল্ক স্টেশন দিয়ে কয়লা আমদানি শুরু
হয়েছে।

সোমবার (১৯ ডিসেম্বর) দুপুরে মেসার্স হক এন্টারপ্রাইজের এলসি করা কয়লা আমদানির মাধ্যমে আমদানি কার্যক্রম ফের শুরু হয়।

ফলে ব্যবসায়ী, শ্রমিক ও এলাকাবাসী আনন্দিত।

জানা যায়, ভারতীয় পরিবেশবাদীদের একটি মামলার কারণে সে দেশের রপ্তানিকারকরা কয়লা রপ্তানি করতে পারেননি। জটিলতার কারণে নয় মাস পর তাহিরপুর উপজেলার তিন শুল্ক স্টেশন-বড়ছড়া, চারাগা ও বীরেন্দ্রনগর (বাগলী) দিয়ে কয়লা আমদানি বন্ধ ছিল। ফলে কয়েক শতাধিক ব্যবসায়ী ও পোর্ট এলাকার প্রায় ২০ হাজার শ্রমিক বেকার হয়ে মানবেতর জীবন যাপন করে আসছিলেন।

নয় মাস পর আমদানি করা কয়লার ট্রাক আনুষ্ঠানিকভাবে গ্রহণ করেন তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি আলকাছ উদ্দিন খন্দকার। এসময় উপস্থিত ছিলেন চারাগাও শুল্ক স্টেশনের রাজস্ব কর্মকর্তা হাসনাত মিয়া গ্রুপের কোষাধক্ষ্য জাহের আলী, গ্রুপের সচিব রাজেশ তালুকদারসহ অনেকে।

তাহিরপুর কয়লা আমদানিকারক গ্রুপের সভাপতি আলকাছ উদ্দিন খন্দকার বলেন, আমাদের আমদানিকারকদের মোটা অংকের লোকসান গুণতে হয়েছে। কোটি কোটি টাকা অলস পড়ে ছিল রপ্তানিকারকদের কাছে। এখন আমদানি অব্যাহত থাকলে সেই ক্ষতি কিছুটা হলেও কাটিয়ে উঠতে পারবেন আমদানিকারকরা। দীর্ঘদিন পর কয়লা আমদানি শুরু হওয়ায় পোর্ট এলাকার খেটে খাওয়া মানুষ ও আমদানিকারকদের মধ্যে স্বস্তি ফিরে এসেছে।

রাজস্ব কর্মকর্তা হাসনাত মিয়া বলেন, শুধু চারাগাও শুল্ক স্টেশন দিয়ে সুনামগঞ্জের বিশিষ্ট ব্যাবসায়ী জিয়াউল হকের মালিকানাধীন মেসার্স হক এন্টারপ্রাইজের ১৪টি ট্রাকে প্রায় ২৫০ মেট্রিকটন কয়লা দিয়ে আমদানি কার্যক্রম শুরু হয়েছে আশা করি, পর্যায়ক্রমে বীরেন্দ্রনগর ও বড়ছড়া শুল্ক স্টেশন দিয়েও আমদানি কার্যক্রম শুরু হবে।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২২
এসআই


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।