ঢাকা, বৃহস্পতিবার, ৯ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সমালোচনার মাঝেও মুনাফা বেড়েছে ইসলামী ব্যাংকের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৮ ঘণ্টা, জানুয়ারি ১, ২০২৩
সমালোচনার মাঝেও মুনাফা বেড়েছে ইসলামী ব্যাংকের

বিদায়ী বছরে সর্বোচ্চ পরিচালন মুনাফা করেছে বেসরকারি খাতের ইসলামী ব্যাংক। ২০২২ শেষে ব্যাংকটির মুনাফা দাঁড়িয়েছে ২ হাজার ৬৪৬ কোটি টাকা।

এ মুনাফা আগের বছরের চেয়ে ২১৬ কোটি টাকা বেশি।  

২০২১ সালে ব্যাংকটির মুনাফা ছিল দুই হাজার ৪৩০ কোটি টাকা।

অন্যান্য অধিকাংশ ব্যাংকও আগের বছর ২০২১ সালের চেয়ে বেশি মুনাফা করেছে।  

বছর শেষে শনিবার (৩১ ডিসেম্বর) এ তথ্য জানিয়েছে বাণিজ্যিক ব্যাংকগুলো।  

তথ্য অনুযায়ী, বেসরকারি খাতের ব্যাংক যমুনা ২০২২ সালে মুনাফা করেছে ৮৩০ কোটি টাকা। ব্যাংকটির আগের বছরে মুনাফা করেছিল ৭৫০ কোটি টাকা। সাউথইস্ট ব্যাংকের মুনাফা হয়েছে এক হাজার ১৩৫ কোটি টাকা; আগের বছরে ছিল এক হাজার ১৬ কোটি টাকা।

মার্কেন্টাইল ব্যাংক মুনাফা করেছে ৮৪৫ কোটি টাকা; আগের বছর ব্যাংকটির মুনাফা ছিল ৭২২ কোটি টাকা। আল-আরাফাহ ইসলামী ব্যাংক মুনাফা হয়েছে ৮১০ কোটি টাকা; গত বছরের মুনাফা ছিল ৭৫০ কোটি টাকা। ইউনিয়ন ব্যাংক মুনাফা করেছে ৪৫০ কোটি টাকা; আগের বছর ২০২১ সালে ব্যাংকটির মুনাফা ছিল ৩৭৫ কোটি টাকা।

রাষ্ট্রায়ত্ত খাতের রুপালী ব্যাংকও বিদায়ী ২০২২ শেষে মুনাফা করেছে ২১১ কোটি টাকা; আগের ছিল ১৪৭ কোটি টাকা।

সোশ্যাল ইসলামী ব্যাংকের পরিচালন মুনাফা হয়েছে ৫৫০ কোটি টাকা। ২০২১ সালে ছিল ৫০১ কোটি টাকা। মুনাফা বেড়েছে ৪৯ কোটি টাকা। এছাড়া বেসরকারি এনআরবিসি ব্যাংকের মুনাফা হয়েছে ৪৫৫ কোটি টাকা। ২০২১ সালে ব্যাংকটির পরিচালন মুনাফা ছিল ৪৪৪ কোটি টাকা। অর্থাৎ এবার ১১ কোটি টাকা বেড়েছে।

ব্যাংকের আয় থেকে ব্যয় বাদ দিয়ে মুনাফা নির্ধারণ করা হয়। এ মুনাফা থেকে খেলাপিঋণ ও প্রভিশন সংরক্ষণ করতে হয় এবং সরকারকে কর পরিশোধ করতে হয়। প্রভিশন সংরক্ষণ ও কর শোধের পর মুনাফাই হলো একটি ব্যাংকের নিট মুনাফা। নিট মুনাফার হিসাব পেতে আরও কিছুটা সময় অপেক্ষা করতে হবে।

২০২২ সালে ১০ কোটি টাকা লোকশান কমেছে সাউথ বাংলা অ্যাগ্রিকালচার ব্যাংকের। এই ব্যাংকটির বছর শেষে মুনাফা হয়েছে ২০০ কোটি টাকা। ২০২১ সালে মুনাফা ছিল ২১০ কোটি টাকা।  

বাংলাদেশ সময়: ১৫৩৩ ঘণ্টা, জানুয়ারি ০১, ২০২৩
জেডএ/এসএএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।