ঢাকা, বৃহস্পতিবার, ৮ ফাল্গুন ১৪৩০, ২২ ফেব্রুয়ারি ২০২৪, ১১ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩১ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২৩
পুঁজিবাজারে সূচকের সঙ্গে কমেছে লেনদেন  

ঢাকা: নতুন বছরের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট কমে ৬ হাজার ১৭৭ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৪ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২ পয়েন্ট কমে যথাক্রমে ১ হাজার ৩৫১ ও ২ হাজার ১৯১ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ১৪৬ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ৩২ কোটি টাকা কম। আগের দিন ডিএসইতে  ১৭৮ কোটি ৪২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩২৯টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের, কমেছে ১৫৮টির। অপরিবর্তিত রয়েছে ১৬৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দাম।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— ওরিয়ন ফার্মা, মুন্নু সিরামিক, ইন্ট্রাকো, আনোয়ার গ্যালভানাইজিং, ওরিয়ন ইনফিউশন, সি পার্ল বিচ, বসুন্ধরা পেপার, চার্টার্ড লাইফ ইন্স্যুরেন্স, জেনেক্স ও মনোস্পুল পেপার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ২৫৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ারের দাম বেড়েছে ৭টির, কমেছে ৫১টির এবং অপরিবর্তিত রয়েছে ৮৯টির কোম্পানির শেয়ারের দাম।

সোমবার সিএসইতে ৬ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়, যা আগের দিনের চেয়ে প্রায় ৪ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৪২ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৮ ঘণ্টা, জানুয়ারি ২, ২০২২
এসএমএকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।