ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৯ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার

ঢাকা: সংযুক্ত আরব আমিরাত ও সৌদি আরব থেকে ৬০ হাজার টন ইউরিয়া সার কিনবে সরকার। এতে মোট খরচ হবে ২৯৯ কোটি ৪৪ লাখ ১৭ হাজার টাকা।

 

বুধবার (১১ জানুয়ারি) দুপুরে ভার্চ্যুয়ালি অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।  

বৈঠক শেষে অনুমোদিত প্রস্তাবগুলো সম্পর্কে সাংবাদিকদের জানান মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব সাঈদ মাহবুব খান। তিনি জানান, ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উপস্থাপন করা হয়। ক্রয় এর প্রস্তাবনাগুলোর মধ্যে বিদ্যুৎ বিভাগের তিনটি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের দুটি, শিল্প মন্ত্রণালয়ের একটি, কৃষি মন্ত্রণালয়ের একটি, বাণিজ্য মন্ত্রণালয়ের একটি, স্থানীয় সরকার বিভাগের একটি এবং রেলপথ মন্ত্রণালয়ের একটি প্রস্তাবনা ছিল। এরমধ্যে কৃষি মন্ত্রণালয়ের প্রস্তাবটি ফেরত নেওয়া হয়েছে।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব জানান, শিল্প মন্ত্রণালয়ের ইউরিয়া সার ক্রয় সংক্রান্ত দুটি প্রস্তাব পাস হয়েছে। রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ২০২২-২৩ অর্থবছরের জন্য সংযুক্ত আরব আমিরাত থেকে ৩০ হাজার টন বাল্ক গ্রানুয়েল ইউরিয়া সার আমদানির প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। এতে খরচ হবে ১৫০ কোটি ৮ লাখ ৪ হাজার টাকা। প্রতি টনের মূল্য ৪৭০ মার্কিন ডলার। যার আগের মূল্য ছিল ৪৮০ মার্কিন ডলার।  

এছাড়া শিল্প মন্ত্রণালয়ের অপর এক প্রস্তাবে রাষ্ট্রীয় চুক্তির মাধ্যমে ২০২২-২৩ অর্থবছরের জন্য সৌদি আরব থেকে ৩০ হাজার টন ইউরিয়া সার ক্রয়ের প্রস্তাবে অনুমোদন দিয়েছে সরকার। এতে মোট ব্যয় হবে ১৪৯ কোটি ৩৬ লাখ ১৩ হাজার টাকা। প্রতি মেট্রিক টনের মূল্য ৪৭০ মার্কিন ডলার। আগের মূল্য ছিল ৫৫১ দশমিক ৬৭ মার্কিন ডলার।  

বাংলাদেশ সময়: ১৫২৪ ঘণ্টা, জানুয়ারি ১১, ২০২৩
জিসিজি/আরএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।