ঢাকা, বৃহস্পতিবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৮ এপ্রিল ২০২৪, ০৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক কমেছে, বেড়েছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
পুঁজিবাজারে সূচক কমেছে, বেড়েছে লেনদেন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (৩০ জানুয়ারি) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৯ পয়েন্ট কমে ৬ হাজার ২৭৮ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭০ ও ২২২৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৫০৯ কোটি ৪৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ২০ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৪৮৯ কোটি ১৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৩৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ৩৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭০টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো— জেনেক্স, বসুন্ধরা পেপার, আমরা নেটওয়ার্কস, ইস্টার্ন হাউজিং, ইন্ট্রাকো,  বিএসসি, শাইনপুকুর সিরামিক, জেমেনী সী ফুড, অলিম্পিক ও জেএমআই হসপিটাল।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৭ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৫৩৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৫২টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২৫টির, কমেছে ৬২টির এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ার দর।

আজ (সোমবার) সিএসইতে ১২ কোটি ৮৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৬ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৬ কোটি ৫৩ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫৩৬ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এসএমএকে/জেডএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad