ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারকে ভালো অবস্থানে নিতে কাজ করছি: বিএসইসি চেয়ারম্যান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
পুঁজিবাজারকে ভালো অবস্থানে নিতে কাজ করছি: বিএসইসি চেয়ারম্যান

ঢাকা: সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) চেয়ারম্যান অধ্যাপক শিবলী রুবাইয়াত-উল-ইসলাম বলেছেন, দেশের অর্থনীতি ও পুঁজিবাজারকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও বিএসইসি একসঙ্গে কাজ করছে।

সোমবার (৩০ জানুয়ারি) বাংলাদেশ একাডেমি ফর সিকিউরিটিজ মার্কেটসের (বিএএসএম) আয়োজনে বিএসইসির মাল্টিপারপাস হলে ‘মুদ্রানীতি জানুয়ারি-জুন ২০২৩: অর্থনীতি ও পুঁজিবাজারের ওপর সম্ভাব্য প্রভাব’ শীর্ষক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

বিএসইসি চেয়ারম্যান বলেন, কাউকে বাদ রেখে এগিয়ে গেলে হয় না। সবাইকে সঙ্গে নিয়েই এগিয়ে যেতে হয়। সবার অন্তর্ভুক্তির মাধ্যমে আমাদের অর্থনীতি আজ এতটা শক্তিশালী হতে পেরেছে।  

তিনি বলেন, সরকার সুশাসনের ক্ষেত্রে সব সময় সহায়ক অবস্থানে আছে। প্রধানমন্ত্রী খুব ভালোভাবে দেশ চালাচ্ছেন। সবকিছু দক্ষভাবে ব্যবস্থাপনা করছেন। সবকিছু ভালো রেখে দেশকে সামনে এগিয়ে নিয়ে যাচ্ছেন।

এ সময় বিএসইসি চেয়ারম্যান কর্মসংস্থান সৃষ্টির ওপর গুরুত্বারোপ করেন এবং দেশের উন্নয়নে উদ্যোক্তাদের প্রয়োজনীয়তার কথা তুলে ধরেন। বাংলাদেশের অর্থনীতি ও পুঁজিবাজারকে আরও ভালো অবস্থানে নিয়ে যেতে বাংলাদেশ ব্যাংক, এনবিআর ও বিএসইসি একসঙ্গে কাজ করছে বলেও জানান তিনি।  

সেমিনারে মূল বক্তব্য উপস্থাপন করে বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ও অর্থনীতিবিদ ড. আতিউর রহমান বলেন, মুদ্রানীতির সঙ্গে দেশের অন্যান্য সব নীতির গভীর সম্পর্ক রয়েছে। দেশের বিভিন্ন নীতির মধ্যে সমন্বয় দরকার।

তিনি মুদ্রানীতির চ্যালেঞ্জ, মুদ্রানীতির অভিষ্ট লক্ষ্যসমূহ, মুদ্রানীতিতে ব্যালেন্স অব পেমেন্ট, মূল্যস্ফীতি নিয়ন্ত্রণে গৃহীত উদ্যোগ, বাংলাদেশের প্রেক্ষাপটে আর্থিক অন্তর্ভুক্তি, টেকসই উন্নয়ন ভাবনার প্রেক্ষাপটে আর্থিক সেবা খাতের নয়া ভূমিকা ইত্যাদি বিষয়ে তথ্যবহুল আলোচনা করেন।

এ সময় আতিউর রহমান পুঁজিবাজারকে যথার্থ সক্রিয় করতে প্রয়োজনীয় দীর্ঘমেয়াদি পদক্ষেপগুলো সবার সামনে তুলে ধরেন। বছরে দুবার মুদ্রানীতি ঘোষণার সংস্কৃতি পুনরায় চালু করার জন্য সরকার ও বাংলাদেশে ব্যাংকের গভর্নরকে ধন্যবাদ জানান।  

অনুষ্ঠানের বিএসইসি কমিশনার ড. শেখ শামসুদ্দিন আহমেদ বলেন, পুঁজিবাজারকে ভালো করতে বাংলাদেশ ব্যাংকের ভূমিকা রয়েছে। কেন্দ্রীয় ব্যাংক নীতি সহায়তাসহ মনিটরিংয়ের জায়গা থেকে সহায়তা করতে পারে।  

বাংলাদেশ সময়: ১৯৫৩ ঘণ্টা, জানুয়ারি ৩০, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।