ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২৩ ঘণ্টা, ফেব্রুয়ারি ৫, ২০২৩
প্রথম কার্যদিবসে পুঁজিবাজারে লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (৫ ফেব্রুয়ারি) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, রোববার ডিএসইর প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৮ পয়েন্ট কমে ৬ হাজার ২৮৬ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৮ ও ২২২৬ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৫২ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ৬৫ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৬৮৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

রোববার ডিএসইতে ৩৪৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৪৩টি কোম্পানির, কমেছে ১৩৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০টি প্রতিষ্ঠান হলো- জেনেক্স, বিএসসি, অরিয়ন ফার্মা, অলিম্পিক, শাইনপুকুর সিরামিক, আমরা নেটওয়ার্কস, ইস্টার্ন হাউজিং, বসুন্ধরা পেপার, অরিয়ন ইনফিউশন ও জেমেনী সী ফুড।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের সার্বিক সূচক সিএএসপিআই রোববার ৩ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫৮৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৭৫টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৭টির, কমেছে ৬৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৭৫টি কোম্পানির শেয়ার দর।

রোববার সিএসইতে ১৭ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ৭ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১০ কোটি ৫৬ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৫২১ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৫, ২০২৩
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।