ঢাকা, শুক্রবার, ১০ চৈত্র ১৪২৯, ২৪ মার্চ ২০২৩, ০২ রমজান ১৪৪৪

অর্থনীতি-ব্যবসা

ঋণ অনুমোদনের ফাইল সঠিকভাবে সংরক্ষণের নির্দেশ

সিনিয়র করেসপডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ৬, ২০২৩
ঋণ অনুমোদনের ফাইল সঠিকভাবে সংরক্ষণের নির্দেশ

ঢাকা: ব্যাংক ঋণের অনুমোদন বা নবায়নে সব ধরনের তথ্য সঠিকভাবে সংরক্ষণের নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।

সোমবার (৬ ফেব্রুয়ারি) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সম্পর্কিত এক নির্দেশনা জারি করে সকল ব্যাংকের প্রধান নির্বাহীদের পাঠিয়েছে।

এ নির্দেশনার ফলে ঋণ নবায়নের নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন ও নতুন ঋণের ফাইল যথাযথভাবে সংরক্ষণ করতে হবে ব্যাংকগুলোকে। এর আগে ২০২৩ সালের ১ জানুয়ারি পর্যন্ত ঋণ ফাইলে সংরক্ষণ করতে বলা হয়েছিল। নতুন এ নির্দেশনার ফলে ২০২৫ সালের ১ জানুয়ারি পর্যন্ত ঋণের সকল ফাইল সংরক্ষণ করতে হবে।

কেন্দ্রীয় ব্যাংকের সার্কুলারে বলা হয়, বৈশ্বিক অর্থীনৈতিক পরিস্থিতি বিবেচনায় সিএমএসএমই সেক্টরে নেতিবাচক প্রভাব বিবেচনায় এবং এ সেক্টরে ঋণের প্রবাহ বৃদ্ধির মাধ্যমে অর্থনৈতিক কর্মকাণ্ডকে গতিশীল করতে সিএমএসএমই সেক্টরের কটেজ, মাইক্রো এবং ক্ষুদ্র সাব-সেক্টরের যেসব প্রতিষ্ঠান জনস্বার্থ সংস্থা হিসেবে বিবেচিত হবে।

সেসব প্রতিষ্ঠানের ঋণ অনুমোদন বা নবায়নের সময় চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট কর্তৃক নিরীক্ষিত আর্থিক প্রতিবেদন এবং স্টেক হোল্ডারদের জন্য প্রণীত সংবিধিবদ্ধ নিরীক্ষা রিপোর্ট গ্রহণ করে তা বাধ্যতামূলকভাবে ২০২৫ সালের ১ জানুয়ারি থেকে যথাযথভাবে ঋণ ফাইলে সংরক্ষণ করতে হবে। এ নির্দেশনা শিগগিরই কার্যকর হবে।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৬, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa