ঢাকা, বুধবার, ১ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৫ মে ২০২৪, ০৬ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিজনেস সামিটে অংশ নিতে চীন ও ইইউকে আমন্ত্রণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৪ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
বিজনেস সামিটে অংশ নিতে চীন ও ইইউকে আমন্ত্রণ

ঢাকা: চীন থেকে উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তা ও ব্যবসায়ী প্রতিনিধিরা বাংলাদেশ বিজনেস সামিটে অংশ নেবেন বলেন আশ্বস্ত করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত ইয়াও ওয়েন।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) সকালে চীনা দূতাবাসে রাষ্ট্রদূতের সঙ্গে এফবিসিসিআইয়ের প্রতিনিধিদল সৌজন্য সাক্ষাৎ করতে গেলে এমন কথা জানান রাষ্ট্রদূত।

আসন্ন বাংলাদেশ বিজনেস সামিটে সবুজ শিল্প, আইসিটি ও খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পকে বিশেষ গুরুত্ব দেওয়ার পরামর্শ দেন তিনি। পাশাপাশি দুই দেশের ব্যবসায়ী ও বিনিয়োগকারীদের নিয়ে বিটুবি এবং নেটওয়ার্কিং সেশনের ব্যবস্থা রাখার সুপারিশ করেন।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন জানান, এই সম্মেলনের মাধ্যমে বাংলাদেশের অর্থনৈতিক, বাণিজ্য এবং বিনিয়োগ সম্ভাবনা তুলে ধরতে জাতীয় ও বৈশ্বিক ব্যবসায়ী নেতা, বিনিয়োগকারী, নীতিনির্ধারক, বাজার বিশ্লেষকদের আমন্ত্রণ জানানো হয়েছে। এতে অংশ নেওয়ার মাধ্যমে দেশের সম্ভাবনাময় বিনিয়োগ ক্ষেত্রগুলোর বিষয়ে তথ্য-উপাত্ত আহরণ এবং বিশ্লেষণের সুযোগ পাবেন উদ্যোক্তারা।

সামিটে সফররত চীনা ব্যবসায়ীদের সঙ্গে সমঝোতা স্মারক সইয়ের আগ্রহ প্রকাশ করেন ব্যবসায়ী নেতারা।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন এফবিসিসিআইয়ের সিনিয়র সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু, সহ-সভাপতি এম এ মোমেন, এফবিসিসিআইয়ের টেকনিক্যাল অ্যাডভাইজার ও সাবেক রাষ্ট্রদূত (অব.) আবদুল হান্নান, পলিসি এক্সচেঞ্জের চেয়ারম্যান ও এফবিসিসিআইয়ের রজতজয়ন্তী উদযাপনবিষয়ক টেকনিক্যাল অ্যাডভাইজার মাসরুর রিয়াজ প্রমুখ।

এদিকে, বাংলাদেশে নিযুক্ত ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) রাষ্ট্রদূত ও প্রতিনিধিদলের প্রধান চার্লস হোয়াইটলির সঙ্গে সাক্ষাৎ করে এফবিসিসিআইয়ের প্রতিনিধিদল।

ইইউর উচ্চপদস্থ কর্মকর্তা ও ব্যবসায়িক প্রতিনিধিদের বাংলাদেশ বিজনেস সামিটে অংশ নেওয়ার আমন্ত্রণ জানান এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। ইইউ রাষ্ট্রদূত চার্লস হোয়াইটলি আশ্বস্ত করেছেন, ইউরোপীয় ইউনিয়নের মহাপরিচালক সম্মেলনে অংশ নিতে পারেন।

বাংলাদেশ সময়: ১৯৪৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ৯, ২০২৩
এমকে/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।