ঢাকা, রবিবার, ২২ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতির মৃত্যুতে ঢাকা চেম্বারের শোক  

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এফবিসিসিআইর সাবেক সহ-সভাপতির মৃত্যুতে ঢাকা চেম্বারের শোক   আবু আলম চৌধুরী। ছবি: সংগৃহীত

ঢাকা: বিশিষ্ট ব্যবসায়ী ও এফবিসিসিআই’র প্রাক্তন সহ-সভাপতি আবু আলম চৌধুরী হৃদরোগে আক্রান্ত হয়ে চিকিৎসাধীন সোমবার (২৭ ফেব্রুয়ারি) রাত ১১টার  দিকে  রাজধানীর ইউনাইটেড হাসপাতালে  মৃত্যুবরণ  করেন  (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)। এসময় তার বয়স হয়েছিল ৭৬ বছর।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) ডিসিসিআই থেকে পাঠানো এ সংবাদ বিজ্ঞপ্তিতে এতথ্য জানানো হয়েছে।

তার এ মৃত্যুতে শোক জানিয়েছেন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির (ডিসিসিআই) সভাপতি ব্যারিস্টার মো. সামীর সাত্তার-সহ পরিচালনা পর্ষদের সদস্যরা।

আবু আলম চৌধুরী ১৯৪৮ সালের ৩০ সেপ্টেম্বর চট্টগ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত অবস্থায় ৬৯-এর গণঅভ্যুত্থানে পাকিস্তান বিরোধী আন্দোলনে অগ্রণী ভূমিকা পালন করেন। শিক্ষাজীবন শেষে তিনি গণমাধ্যম, খাদ্য প্রক্রিয়াজাতকরণ, হোমটেক্সটাইল, হ্যান্ডিক্র্যাফটস্ প্রভৃতি ব্যবসায়ে নিযুক্ত ছিলেন। পণ্য বহুমুখীকরণে বিশেষ অবদানের জন্য তিনি এগারবার জাতীয় রফতানি স্বর্ণপদক লাভ করেন।  

 তিনি এফবিসিসিআই’র সহ-সভাপতি ও পরিচালক হিসেবে ৬ মেয়াদে নির্বাচিত হন। এছাড়া মরহুম আলম বেঙ্গল ক্রাফটের সভাপতি এবং বাংলাদেশে ক্রাফট অ্যান্ড গিফটওয়্যার অ্যাসোসিয়েশনের প্রতিষ্ঠাতাকালীন সভাপতি হিসেবে দায়িত্ব পালন করেন। পাশাপাশি তিনি ২০০৮-২০১০ মেয়াদে এশিয়া-প্যাসিফিক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর সহ-সভাপতি হিসেবেও দায়িত্ব পালন করেন। আলম ইংরেজি দৈনিক দি ফিন্যান্সিয়াল এক্সপ্রেস ও আইসিসি বাংলাদেশ-এর প্রতিষ্ঠাতা সদস্য এবং সার্ক চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি-এর নির্বাহী কমিটির সদস্য হিসেবে সম্পৃক্ত ছিলেন।  

মরহুমের নামাজের জানাজা বুধবার (১ মার্চ) রাজধানীর নিকুঞ্জ-১ জামে মসজিদে বাদ জোহর অনুষ্ঠিত হবে।    

বাংলাদেশ সময়: ১৮১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ২৮, ২০২৩
এসএমএকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।