ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রযুক্তি জেন্ডার সমতা ত্বরান্বিত করতে পারে: বিজিএমইএ সভাপতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৮ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
প্রযুক্তি জেন্ডার সমতা ত্বরান্বিত করতে পারে: বিজিএমইএ সভাপতি

ঢাকা: জেন্ডার সমতা এবং নারীর ক্ষমতায়ন বাংলাদেশের টেকসই উন্নয়নের পূর্বশর্ত বলে মন্তব্য করেছেন বিজিএমইএ সভাপতি ফারুক হাসান। উদ্ভাবন ও প্রযুক্তি সেটি তরান্বিত করার অপার সম্ভাবনা রাখে বলেও জানান তিনি।

বিজিএমইএ সভাপতি বলেন, ডিজিটাল প্রযুক্তি এমন সমাধান দিতে পারে যা নারীদের চাহিদা মেটাতে এবং তাদের ক্ষমতায়ন তরান্বিত করার জন্য ব্যবহার করা যেতে পারে। উদাহরণস্বরূপ, ডিজিটাল স্বাক্ষরতা এবং দক্ষতা নারীদেরকে তাদের কর্মক্ষেত্রে উচ্চতর এবং গুরুত্বপূর্ণ জটিল পদগুলোতে আসীন হতে সাহায্য করে।

তিনি আরও বলেন, ডিজিটাল রূপান্তর নারীদের দক্ষতা বিকাশের পথ প্রশস্ত করেছে। এটি উৎসাহব্যাঞ্জক যে পোশাক শিল্পে ব্যবস্থাপনা পর্যায়ে নারীদের অংশগ্রহণ দিনে দিনে বাড়ছে। তিনি ‘ইনোভেশন অ্যান্ড টেকনোলজি ফর জেন্ডার ইকুয়ালিটি অ্যান্ড মাইনোরিটি রাইটস’ শীর্ষক এক সংলাপ অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেওয়ার সময় এসব কথা বলেন।

মঙ্গলবার (১৩ মার্চ) ঢাকার ধানমন্ডিতে ক্রিশ্চিয়ান এইড এবং এর অংশীদারদের দ্বারা অয়োজিত সংলাপে তিনি এসব কথা বলেন।

ফারুক হাসান তার বক্তব্যে বলেন, বাংলাদেশে আনুষ্ঠানিক খাতে কর্মসংস্থান সৃষ্টির মাধ্যমে নারীর ক্ষমতায়নে ব্যাপক অবদান রয়েছে পোশাক শিল্পের। তিনি বলেন, অর্থনৈতিকভাবে স্বাবলম্বী হওয়ার কারণে পরিবারে নারীদের মর্যাদা বেড়েছে, যে কোনো সিদ্ধান্তে মতামত দিচ্ছে এবং স্বাধীনভাবে যে কোনো সিদ্ধান্ত নিতে0 পারছে।

ফারুক হাসান বলেন, ডিজিটাল প্রযুক্তি কিভাবে নারীর ক্ষমতায়ন এবং অধিকারের ক্ষেত্রে পার্থক্য আনতে পারে, তার একটি উজ্জ্বল উদাহরণ হচ্ছে পোশাক শিল্প। পোশাক কারখানাগুলো এখন তাদের কর্মীদেরকে মোবাইল ফিনান্সিয়াল সার্ভিসেস (এমএফএস) অ্যাকাউন্টে অর্থ দিচ্ছে। এতে করে তারা তাদের অর্থের সম্পূর্ণ নিয়ন্ত্রণ নিজেদের কাছে রাখতে সক্ষম হচ্ছে এবং পরিবারে কাছে টাকা পাঠাতে এবং ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে পারছে এই সার্ভিসের মাধ্যমে।

তিনি বলেন, চতুর্থ শিল্প বিপ্লবের যুগে, উৎপাদন প্রক্রিয়াকে আরও দক্ষ ও পরিবেশবান্ধব করার জন্য উৎপাদন প্রক্রিয়ায় স্বয়ংক্রিয় মেশিনে সফটওয়ার বহুলভাবে ব্যবহারের মাধ্যমে প্রযুক্তি ব্যাপকভাবে প্রাধান্য পাচ্ছে।

তিনি আরও বলেন, অর্থনৈতিক কর্মকাণ্ডগুলোতে পরিবর্তনশীল প্রবণতাগুলোর সঙ্গে খাপ খাইয়ে নিয়ে নারীরা যাতে কর্মক্ষেত্রে সমান স্থান পেতে পারে, সেজন্য তাদের দক্ষতার ঘাটতি পুরণ ও দক্ষতার উন্নয়ন ঘটানো জরুরি।

ফারুক হাসান বলেন, সরকার ২০৪১ সাল একটি উন্নত বাংলাদেশের রূপকল্প ঘোষণা করেছে। নারীদের পেছনে ফেলে এবং অর্থনীতিতে তাদের সক্রিয় ভূমিকা পালন ছাড়া এই রূপকল্প বাস্তবায়ন করা যাবে না।

এ সময় আরও বক্তব্য রাখেন সংসদ সদস্য গ্লোরিয়া ঝর্ণা সরকার, পুলিশের অতিরিক্ত উপ-মহাপরিদর্শক শেহেলা পারভিন, গর্জন শ্যানন; হেড অব প্রোগ্রাম ডেভেলপমেন্ট অ্যান্ড ফান্ডিং গ্লোবাল, ক্রিশ্চিয়ান এইড ইন বাংলাদেশ, সারা হোসেন, নির্বাহী পরিচালক, বাংলাদেশ লিগ্যাল এইড অ্যান্ড সার্ভিসেস ট্রাস্ট (ব্লাস্ট)।

বাংলাদেশ সময়: ২১২৭ ঘণ্টা, মার্চ ১৪, ২০২৩
এমকে/এসএ
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।