ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লিডল’কে বাংলাদেশে ব্যবসা বাড়ানোর অনুরোধ বিজিএমইএ’র

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
লিডল’কে বাংলাদেশে ব্যবসা বাড়ানোর অনুরোধ বিজিএমইএ’র

ঢাকা: জার্মান পোশাক ব্র্যান্ড লিডল’কে বাংলাদেশে ব্যবসা বাড়ানো এবং রিসার্চ সেন্টারে সহায়তা করার অনুরোধ জানিয়েছে বাংলাদেশ পোশাক প্রস্তুতকারক ও রপ্তানিকারক সমিতি (বিজিএমইএ)।

লিডল এবং কাউফল্যান্ড এশিয়া-এর প্রধান অর্থনৈতিক কর্মকর্তা (সিএফও) স্টিফেন এরহার্ট বুধবার (১৫ মার্চ) ঢাকার উত্তরায় বিজিএমইএ কমপ্লেক্সে সাক্ষাৎ করতে এলে বিজিএমইএ সভাপতি ফারুক হাসান এ অনুরোধ জানান।

বৈঠকে তারা বাংলাদেশের পোশাক শিল্পের বর্তমান ব্যবসায়িক প্রেক্ষিত, সম্ভাবনা ও চ্যালেঞ্জ এবং সমস্যা সমাধানে পোশাক শিল্প কীভাবে কাজ করছে, তা নিয়ে আলোচনা করেন।

লিডলের সরবরাহকারীদের সঙ্গে লিডলের অংশীদারিত্ব জোরদার করা এবং বাংলাদেশে লিডলের ব্যবসার ভিত্তি সম্প্রসারণসহ সহযোগিতার ভবিষ্যৎ ক্ষেত্র সম্পর্কেও আলোচনা করেন।

বিজিএমইএ সভাপতি ফারুক হাসান লিডল এবং কাউফল্যান্ড এশিয়ার সিএফও’কে বাংলাদেশের পোশাক শিল্পের সাম্প্রতিক উন্নয়ন সম্পর্কে অবহিত করে বলেন, এই উন্নয়ন বিশ্ববাজারে একটি নিরাপদ এবং টেকসই পোশাক সোর্সিং হাব হিসেবে শিল্পের অবস্থানকে শক্তিশালী করতে সাহায্য করেছে।

তিনি শিল্পের চলমান উদ্যোগসমূহের পাশাপাশি শিল্পের সক্ষমতা বৃদ্ধি এবং উচ্চ-মূল্যের পোশাক উৎপাদনকারী হাব হিসেবে বাংলাদেশের সুনাম বৃদ্ধির জন্য ভবিষ্যৎ পরিকল্পনাগুলোর ওপর আলোকপাত করেন।

পণ্য বৈচিত্র্যকরণ, প্রযুক্তির আধুনিকায়ন, দক্ষতা উন্নয়ন এবং উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি শিল্পকে পরিবেশগত টেকসই করার ওপর শিল্পের ক্রমবর্ধমানভাবে নজর দেওয়া এবং প্রচেষ্টার দিকেও ইঙ্গিত করেন বিজিএমইএ সভাপতি।

লিডলকে বাংলাদেশ থেকে পোশাকের সোর্সিং বাড়ানো এবং আরও বৈচিত্র্যময় পণ্য তৈরিতে ও টেকসই উৎপাদন অনুশীলন গ্রহণে সরবরাহকারীদের সক্ষমতা বৃদ্ধির জন্য সরবরাহকারীদের সাথে সহযোগিতা বাড়ানোর জন্য অনুরোধ জানান তিনি। সেন্টার অব ইনোভেশন, এফিশিয়েন্সি এবং ওএসএইচ-এর সক্ষমতা বাড়ানোর জন্য সেন্টারটিকে সহযোগিতা দিতেও লিডলকে অনুরোধ জানান ফারুক হাসান।

ফ্যাশন ডিজাইন এবং প্রাসঙ্গিক বিষয়গুলোতে বিজিএমইএ ইউনিভার্সিটি অব ফ্যাশন অ্যান্ড টেকনোলজির (বিইউএফটি) শিক্ষার্থীদের দক্ষতা বিকাশের জন্য বিইউএফটি-এর সাথে সহযোগিতা করার জন্য জার্মান ব্র্যান্ডের প্রতি আহবান জানান তিনি।

বাংলাদেশের পোশাক শিল্পের অগ্রগতির প্রশংসা করে লিডলের সিএফও স্টিফেন এরহার্ট বাংলাদেশের সাথে ব্যবসা বাড়ানোর জন্য আগ্রহ প্রকাশ করেন। তিনি বাংলাদেশ থেকে তাঁবু, সিরামিক এবং বাইসাইকেলসহ বৈচিত্র্যময় পণ্য সোর্সিংয়ে লিডলের আগ্রহ সম্পর্কে বিজিএমইএ সভাপতিকে অবহিত করেন।

বাংলাদেশ সময়: ২০০৯ ঘণ্টা, মার্চ ১৫, ২০২৩
এমকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।