ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ক্যাশলেস’ সেবার ব্যয় সিএসআরে দেখানোর সুযোগ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০১১ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
‘ক্যাশলেস’ সেবার ব্যয় সিএসআরে দেখানোর সুযোগ

ঢাকা: নগদ টাকার ব্যবহার কমাতে ‘বাংলা কিউআর’ কোডের প্রচলন চালু করেছে বাংলাদেশ ব্যাংক। ‘ক্যাশলেস বাংলাদেশ’ এর উদ্যোগ বাস্তবায়ন ও জনসাধারণকে বিনামূল্যে এ সেবা দিতে হবে।

এসব সেবার ব্যয় সিএসআর খাতে দেখাতে পারবে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান।  

বৃহস্পতিবার (২৩ মার্চ) বাংলাদেশ ব্যাংক এ সংক্রান্ত একটি নির্দেশনা জারি করেছে।

এতে বলা হয়েছে, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অনুযায়ী সিএমএসএমই, মাইক্রো-মার্চেন্ট ও স্বল্প আয়ের জনগণকে আর্থিক অন্তর্ভুক্তির আওতায় এনে ছোট-বড় সব ব্যবসায়ীদের লেনদেন প্রযুক্তিনির্ভর করার মাধ্যমে ২০২৭ সালের মধ্যে দেশের সব লেনদেনের ৭৫ শতাংশ অনলাইন বা ক্যাশলেস করতে 'ক্যাশলেস বাংলাদেশ ২০২৩-২০২৭' উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এরই অংশ হিসেবে ‘বাংলা কিউআর’- এর মাধ্যমে জনসাধারণকে বিনামূল্যে পরিশোধ সেবা দেওয়ার জন্য ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো এ সংক্রান্ত ব্যয় সিএসআর খাতে দেখাতে পারবে।

২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলো ‘বাংলা কিউআর’এর খরচ সিএসআর খাতে দেখাতে পারবে।

‘বাংলা কিউআর’- এর মাধ্যমে গৃহীত সব পেমেন্ট- এর ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংক কর্তৃক নির্ধারিত হারে এমডিআর (মার্চেন্ট ডিসকাউন্ট রেট) ও আইআরএফ (ইন্টারচেঞ্জ রেইম্বুর্সমেন্ট ফি) সংক্রান্ত চার্জ।

‘ক্যাশলেস বাংলাদেশ' উদ্যোগের আওতায় ক্যাম্পেইন সংক্রান্ত যাবতীয় প্রচারণা, এর মাধ্যমে পরিচালিত কোরবানির গরুর হাটের যাবতীয় পেমেন্ট ও অবকাঠামো সংশ্লিষ্ট ব্যয় এবং ‘বাংলা কিউআর’-এর প্রচার ও প্রসারে নেওয়া প্রচারণা সংক্রান্ত ব্যয়।

'ক্যাশলেস বাংলাদেশ' উদ্যোগের আওতায় সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের কর্মকর্তাদের যাতায়াত ভাতা, থাকা-খাওয়া, হোটেল বিল ইত্যাদি বা যাতায়াত ভাতা হিসেবে গণ্য ব্যয় সিএসআর ব্যয় হিসেবে প্রদর্শন করা যাবে না। শুধুমাত্র ‘ক্যাশলেস বাংলাদেশ'-এর উদ্যোগে যোগদান ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান এ সুযোগ নিতে পারবে।

পাশাপাশি আলোচ্য ব্যয়গুলোর তথ্য ষাণ্মাসিক ভিত্তিতে পেমেন্ট সিস্টেমস ডিপার্টমেন্টে পাঠাতে বলা হয়েছে।

এদিকে নগদ টাকার ব্যবহার কমাতে মতিঝিল ও গুলশানের পর গোপালগঞ্জ, রংপুর, গাজীপুর ও নাটোর জেলাসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ‘বাংলা কিউআর’ কোডে লেনদেন চালু হয়েছে।

বাংলাদেশ সময়: ০০১০ ঘণ্টা, মার্চ ২৪, ২০২৩
আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।