ঢাকা, শনিবার, ৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৮ মে ২০২৪, ০৯ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এক জাহাজে ৭০৩ রিকন্ডিশন্ড গাড়ি এলো মোংলায়

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮০৬ ঘণ্টা, মে ৫, ২০২৩
এক জাহাজে ৭০৩ রিকন্ডিশন্ড গাড়ি এলো মোংলায় জাহাজ থেকে গাড়ি খালাস (আনলোড) করা হচ্ছে

বাগেরহাট: এক জাহাজে ৭০৩টি রিকন্ডিশন্ড গাড়ি এসেছে বাগেরহাটের মোংলা বন্দরে।  

বৃহস্পতিবার (০৪ মে) সকালে ‘এমভি মালায়েশিয়া’ নামে একটি জাহাজ গাড়িগুলো নিয়ে বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে।

রাতে জাহাজ থেকে গাড়ি খালাস শুরু হয়েছে।

মালয়েশিয়ান পতাকাবাহী জাহাজটিতে এক্সিও, প্রিমিও, অ্যালিয়ন, অ্যাকুয়া, প্রাডো ও মিনিবাসসহ একাধিক ব্রান্ডের গাড়ি রয়েছে। এগুলো জাপান থেকে সিঙ্গাপুর হয়ে মোংলা বন্দরে এসেছে। এর আগে এ চালানের ৫৫৯টি গাড়ি খালাস করা হয়েছিল।

এমভি মালয়েশিয়া স্টার জাহাজের স্থানীয় শিপিং এজেন্ট এনসিয়েন্ট স্টিমশিপের ব্যবস্থাপক মো. ওয়াহিদুজ্জামান বলেন, অর্থনৈতিক সংকটের কারণে গত বছরের আগস্ট থেকে বিলাসবহুল পণ্য আমদানি বন্ধ ছিল। এখন সংকট কেটে গেছে, তাই গাড়ি আমদানি বেড়েছে। চলতি মাসের ১৯ ও ২১ মে দুই বিদেশি জাহাজ আরও গাড়ি নিয়ে মোংলায় আসবে।  
বাংলাদেশ রিকন্ডিশন্ড ভেহিক্যালস ইম্পোর্টার্স অ্যান্ড ডিলার্স অ্যাসোসিয়েশনের সভাপতি হাবিবুল্লাহ ডন বলেন, গেল বছরের অক্টোবর থেকে চলতি বছরের জানুয়ারি পর্যন্ত ডলার সংকট ছিল। জানুয়ারি মাসের পর ডলার ছাড় করা হয়েছে। তাই আমরা এখন গাড়ি আমদানি করছি।

মোংলা কাস্টমস হাউসের যুগ্ম কমিশনার মাহফুজ আহমেদ বলেন, গাড়ি আমদানি কমায় এক বছরে মোংলা কাস্টমসের ৪০০ কোটি টাকার রাজস্ব আদায় কমেছে। এ বছর গাড়ি আমদানি বাড়ায় রাজস্ব বাড়বে বলে আশা করছি।

মোংলা বন্দর কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, সারা বিশ্বের মতো বাংলাদেশেও রাশিয়া-ইউক্রেন যুদ্ধের নেতিবাচক প্রভাব পড়েছিল। যার কারণে গাড়ি আমদানি কমে গিয়েছিল। নতুন করে গাড়ি আমদানি বেড়েছে। এতে হয়তো রাজস্ব বাড়বে।

বাংলাদেশ সময়: ০৮০২ ঘণ্টা, মে ৫, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।