ঢাকা, সোমবার, ২৯ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৫৮ ঘণ্টা, মে ১১, ২০২৩
সূচক কমলেও লেনদেন বেড়েছে ডিএসইতে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১১ মে) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।  

তবে লেনদেন বেড়েছে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই)।

অন্যদিকে লেনদেন কমেছে অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।  

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার (১১ মে) ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৬ হাজার ২৭২ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৪ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭১ ও ২১৯৪ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৭৯৮ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৭৭ কোটি টাকা বেড়েছে। আগের দিন ডিএসইতে ৭২১ কোটি ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়।

বৃহস্পতিবার (১১ মে) ডিএসইতে ৩৫৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৮৪টি কোম্পানির, কমেছে ৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ১৯৭টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো- ইস্টার্ন হাউজিং, বিএসসি, ইন্ট্রাকো, সী পার্ল, অরিয়ন ইনফিউশন, জেমেনী সি ফুড, লাফার্জহোলসিম, ইউনিক হোটেল, জেনেক্স ও অ্যাপেক্স ফুডস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৪৯০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ১৯১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫০টির, কমেছে ৫৭টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার (১১ মে) সিএসইতে ১১ কোটি ৮৩ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকার লেনদেন কমেছে। আগের দিন সিএসইতে লেনদেন হয় ২২ কোটি ৫০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৭৪৯ ঘণ্টা, মে ১১, ২০২৩
এসএমএকে/এনএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।