ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভেজালকারী ব্যবসায়ীদের কালো তালিকাভুক্ত করার আহ্বান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১১ ঘণ্টা, মে ২০, ২০২৩
ভেজালকারী ব্যবসায়ীদের কালো তালিকাভুক্ত করার আহ্বান বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন | ছবি: শাকিল আহমেদ

ঢাকা: নকল ও ভেজাল মেশানো ব্যবসায়ীদের ব্যবসায়ী সমিতি থেকে বাদ দিয়ে কালো তালিকাভুক্ত করার আহবান জানিয়েছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন। তিনি বলেন, আমি ব্যবসায়ীদের অসৎ ব্যবসায়ী বলতে চাই না।

তারা অনেক কষ্ট করে ব্যবসা করেন। বর্তমান অবস্থায় আসতে প্রত্যেকের অবদান রয়েছে। কিছু আছে চোরা কারবারি, তাদের চরিত্র ঠিক করতে হবে।

শনিবার (২০ মে) দুপুরে বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) সম্মেলন কক্ষে বিশ্ব মেট্রোলজি দিবস উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

বিএসটিআইয়ের মহাপরিচালক আবদুস সাত্তারের সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে ছিলেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার, শিল্প সচিব জাকিয়া সুলতানা, এফবিসিসিআইয়ের সভাপতি জসিম উদ্দিন, বাজুসের সাবেক সভাপতি ডা. দিলীপ রায়, বাংলাদেশ পেট্রোল পাম্প ওনার্স অ্যাসোসিয়েশনের সভাপতি মোহাম্মদ নাজমুল হক।

এ সময় বাংলাদেশ জুয়ের্লাস অ্যাসোসিয়েশনের (বাজুস) সভাপতি সায়েম সোবহান আনভীরের পক্ষে লিখিত বক্তব্য পড়ে শোনান বাজুসের উপদেষ্টা রুহুল আমিন রাসেল।

শিল্পমন্ত্রী বলেন, পণ্যের মানদণ্ডের জন্য প্রথমে প্রয়োজন সততা। আমাদের আইনসহ সবকিছু আছে, বিএসটিআইয়ের যেটুকু সক্ষমতা থাকা দরকার সেটা তারা সফলতার সাথে করছে। শুধু জনবল নয়, আমাদের যে ৮২টি বিশেষজ্ঞ কমিটি রয়েছে তারা কাজ করে যাচ্ছে। প্রায় ১২০০ বিশেষজ্ঞ জড়িত রয়েছেন। আমাদের যেটুকু সক্ষমতা আছে, সেটাকে কাজে লাগাতে চাইলে ব্যবসায়ীদের সহযোগিতার প্রয়োজন। একই সাথে প্রচারের ভিশন প্রয়োজন।

তিনি বলেন, দেশের উন্নয়নের লক্ষ্যে আমরা যারা কাজ করছি, আমাদের বিশ্বের সাথে প্রতিযোগিতায় যেতে চাইলে সে যোগ্যতা থাকতে হবে। পণ্যদ্রব্য যেগুলো উৎপাদিত হবে সেগুলো বিশ্বমানের হতে হবে। সেজন্য আমাদের আগামীর জন্য আরও বেশি প্রস্তুতি নিতে হবে। সেটা ব্যবসায়ীদের নিতে হবে। সেখানে আমাদের মন্ত্রণালয়ের পাশাপাশি বিএসটিআইসহ সকলের দায়িত্ব রয়েছে।

নুরুল মজিদ হুমায়ূন বলেন, আপনারা বিশেষভাবে যেসব নকল ব্যবসায়ী রয়েছে, তাদের ব্যবসায়ী সমিতি থেকে বাদ দিয়ে দেন, তাদের কালোতালিকাভুক্ত করেন। আমি ব্যবসায়ীদের অসৎ ব্যবসায়ী বলতে চাই না। তারা অনেক কষ্ট করে ব্যবসা করেন। বর্তমান অবস্থায় আসতে প্রত্যেকের অবদান রয়েছে। কিছু আছে চোরা কারবারি, তাদের চরিত্র ঠিক করতে হবে। সেখানে বিএসটিআইয়ের কিছু করনীয় ছিল না। কাজেই সেখানে আমরাই দায়ী। কাজেই আমাদের মধ্যে সততা থাকতে হবে। আমরা যেন নিজেকে নিজে দেখি।

মন্ত্রী বলেন, বাজারে দ্রব্যমূল্য আজকে একরকম আগামীকাল আরেক রকম। দেশে বর্তমানে পেঁয়াজের কোনো স্বল্পতা নেই, তারপরও দাম বেড়ে যাচ্ছে। এখানে আমার মনে হয় দুরভিসন্ধি চলছে। একটি চক্রান্ত চলছে ব্যবসায়ী নেতাদের অনেক সজাগ হতে হবে। কারণ আমাদের ভৌগোলিক অবস্থানটা এমন যে আমরা ইর্ষণীয় অবস্থানে রয়েছি। আমরা অত্যন্ত ভাগ্যবান যে, আমরা বঙ্গবন্ধুকন্যা শেখ হাসিনার সাহসী নেতৃত্ব পেয়েছি। আমরা কারো সাথে বৈরিতা নয়, বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রাখতে চাই।

বাংলাদেশ সময়: ১৬০৪ ঘণ্টা, মে ২০, ২০২৩
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।