ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

২৯তম গ্যাসক্ষেত্র ইলিশা-১ কূপ, আরও ৫ কূপ খননের পরিকল্পনা 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১২৪ ঘণ্টা, মে ২২, ২০২৩
২৯তম গ্যাসক্ষেত্র ইলিশা-১ কূপ, আরও ৫ কূপ খননের পরিকল্পনা 

ভোলা: দেশের ২৯তম গ্যাসক্ষেত্র এখন ভোলার ইলিশা-১ কূপ। শুধু তাই নয়, এটি ভোলার তৃতীয় গ্যাসক্ষেত্র।


 
সোমবার (২২ মে) বিদ্যুৎ, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদের এমন ঘোষণায় আনন্দে ভাসছে ভোলার মানুষ।  

দেশে তেল, জ্বালানির সংকটের মুহূর্তে এমন খবরে ব্যাপক সম্ভাবনা দেখছে বাপেক্স।

সোমবার রাষ্ট্রায়ত্ত সংস্থা বাংলাদেশ পেট্রোলিয়াম এক্সপ্লোরেশন অ্যান্ড প্রোডাকশন কোম্পানি লিমিটেড (বাপেক্স) জানিয়েছে, ইলিশা কূপে মোট গ্যাস মজুদের পরিমাণ ২০০ বিসিএফ। যা থেকে প্রতিদিন উত্তোলন করা যাবে ২০ মিলিয়ন ঘনফুট গ্যাস। ভবিষ্যতে এখানে আরও পাঁচটি কূপ খননের পরিকল্পনা রয়েছে।
 
বাপেক্সের ভূ-তাত্ত্বিক বিভাগের ব্যবস্থাপক মো. আলমগীর হোসেন এ তথ্য নিশ্চিত করে বলেন, এখনো জেলায় তিনটি গ্যাসক্ষেত্রে নয়টি কূপ খনন করা হয়েছে। এর মধ্যে শাহবাজপুরে ছয়টি, ভোলা নর্থে দুটি ও ইলিশায় একটি। এ পর্যন্ত মোট গ্যাস মজুদের পরিমাণ ১.৭ ট্রিলিয়ন কিউবিক ফিট (টিসিএফ)। খুব শিগগির এ গ্যাস উত্তোলন করা হবে।

সূত্র জানিয়েছে, ২০১৮ সালের দিকে ভূ-তাত্ত্বিক জরিপের পর গ্যাসের সম্ভাবতা যাচাই শেষে এ বছরের ৯ মার্চ ভোলার ইলিশা-১ কূপ খনন করে বাপেক্সে। এ সংস্থার তত্ত্বাবধানে রাশিয়ান কোম্পানি গ্যাসপ্রম এ খনন কাজ সম্পন্নের পর কূপটিতে তৃতীয় ধাফে ডিএসটি কার্যক্রম করা হয় এবং নিশ্চিত হয় গ্যাসের মজুদ।  

এদিকে একের পর পর গ্যাসে সন্ধান মেলায় দক্ষিণাঞ্চলে নতুন করে সম্ভাবনা দেখা দিয়েছে। বিশেষ করে অর্থনৈতিক উন্নয়ন ও কর্মসংস্থানের সুযোগ সৃষ্টির স্বপ্ন দেখছে তারা।

১৯৯৪-৯৫ সালে ভোলার শাহবাজপুর প্রথম গ্যাসের সন্ধান মেলে।

বাংলাদেশ সময়: ১১২২ ঘণ্টা, মে ২২, ২০২৩
এসআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।