ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় কার্যদিবসেও সিএসইর লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬২১ ঘণ্টা, মে ২২, ২০২৩
দ্বিতীয় কার্যদিবসেও সিএসইর লেনদেন বেড়েছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২২ মে) পুঁজিবাজারে সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

আজ দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

রোববারও (২১ মে) সিএসইতে লেনদেন বেড়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, এদিন ডিএসই প্রধান মূল্য সূচক ডিএসইএক্স ১ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৮১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে এবং  ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬৬ ও ২১৯০ পয়েন্টে অবস্থান করছে।

সোমবার ডিএসইতে ৭০৭ কোটি ৪০ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে প্রায় ১০৪ কোটি টাকা কমেছে। আগের দিন ডিএসইতে ৮১১ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

ডিএসইতে ৩৪৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৭৪টি কোম্পানির, কমেছে ৯৭টি এবং অপরিবর্তিত রয়েছে ১৭৫টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো— বিএসসি, ইন্ট্রাকো, ইস্টার্ন হাউজিং, রূপালি লাইফ, অরিয়ন ইনফিউশন, মুন্নু সিরামিক, জেমেনী সী ফুড, সিমটেক্স, লিগ্যাসি ফুট ও আমরা নেটওয়ার্কস।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই আজ ২ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৮ হাজার ৫২১ পয়েন্টে। সোমবার সিএসইতে হাত বদল হওয়া ২০৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৮টির, কমেছে ৬২টি এবং অপরিবর্তিত রয়েছে ৮৪টির কোম্পানির শেয়ার দর।

এদিন সিএসইতে ২৪ কোটি ৬২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে প্রায় ৮ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৬ কোটি ৯৮ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬২০ ঘণ্টা, মে ২২, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।