ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আগামী অর্থবছরে এডিপিতে থাকবে ১৫ মন্ত্রণালয়ের ১১১৮ প্রকল্প

সিনিয়র করেসপেন্ডন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৫৫ ঘণ্টা, মে ২২, ২০২৩
আগামী অর্থবছরে এডিপিতে থাকবে ১৫ মন্ত্রণালয়ের ১১১৮ প্রকল্প

ঢাকা: আগামী ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) ১৫ মন্ত্রণালয় ১ হাজার ১১৮টি প্রকল্প পাবে। এর মধ্যে একক সর্বাধিক সংখ্যক প্রকল্প থাকবে পরিবহন ও যোগাযোগ বিভাগের, এ খাতের প্রকল্প থাকবে ২১৩টি।

জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি) সূত্রে এই তথ্য জানা গেছে।

এসব প্রকল্প হলো- সাধারণ সরকারি সেবা খাতের ২১টি, প্রতিরক্ষা বিভাগের ১১টি, জন শৃঙ্খলা ও সুরক্ষা খাতের ২৮টি, শিল্প ও অর্থনৈতিক সেবা খাতের ৫৫টি, কৃষি খাতের ১২৫টি, বিদ্যুৎ ও জ্বালানি খাতের ৫৮টি, পরিবহন ও যোগাযোগ বিভাগের ২১৩টি, পরিবেশ, জলবায়ু পরিবর্তন এবং পানি সম্পদ বিভাগের ৮৫টি।

এছাড়া গৃহায়ন ও কমিউনিটি সুবিধা সম্পর্কিত ১৭৬টি, স্বাস্থ্য খাতের ৪১টি, ধর্ম, সংস্কৃতি ও বিনোদন খাতের জন্য ৪৫টি, শিক্ষা খাতের ৯৫টি, বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি খাতে ৪৪টি এবং সামাজিক সুরক্ষা খাতে ৩১টি প্রকল্প গ্রহণ করা করা হবে।

২ লাখ ৬৩ হাজার কোটি টাকার ২০২৩-২৪ অর্থবছরের বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদ (এনইসি)। এর বাইরে স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের জন্য আরও ১১ হাজার ৬৭৪ কোটি টাকার এডিপিরও অনুমোদন দেওয়া হয়েছে।

সব মিলিয়ে আগামী অর্থ বছরে এডিপির পরিমাণ ২ লাখ ৭৪ হাজার ৬৭৪ কোটি টাকা। এ বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (এডিপি) এসব প্রকল্প বাস্তবায়ন হবে বলে জানিয়েছে পরিকল্পনা মন্ত্রণলয়ের সংশ্লিষ্ট সূত্র।

বাংলাদেশ সময়: ১৯৫৫ ঘণ্টা, মে ২২, ২০২৩
জেডএ/এমএমজেড

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।