ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিংয়ে নৈতিকতা ও সুশাসন নিশ্চিত করতে হবে: গভর্নর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৪৭ ঘণ্টা, মে ২৪, ২০২৩
ব্যাংকিংয়ে নৈতিকতা ও সুশাসন নিশ্চিত করতে হবে: গভর্নর ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন শীর্ষক সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার | ছবি: জিএম মুজিবুর

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর আব্দুর রউফ তালুকদার বলেছেন, খেলাপি ঋণ ও অভ্যন্তরীণ সুশাসনের অভাব ব্যাংক খাতের জন্য বড় সমস্যা। ডিজিটাল ট্রান্সফরমেশন, ব্যাংকিং কার্যক্রমে নৈতিকতার চর্চা, ব্যাংককর্মীদের প্রশিক্ষণ ও সুশাসন এই সমস্যা সমাধানে ভূমিকা রাখবে।

বুধবার (২৪ মে) রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে ‘ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন’ শীর্ষক দুই দিনব্যাপী সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স (এবিবি) এ অনুষ্ঠানের আয়োজন করে।

আব্দুর রউফ তালুকদার বলেন, ব্যাংকিং নীতিমালা বাস্তবায়ন ও ব্যাংকের শীর্ষ নির্বাহীদের শক্তিশালী ভূমিকা খেলাপি ঋণ সমস্যার একমাত্র সমাধান হতে পারে।

ব্যাংকিং খাতে ডিজিটাল মাধ্যমের ব্যবহার বাড়ছে জানিয়ে গভর্নর বলেন, বাংলাদেশ নিজস্ব ডেবিট কার্ড চালু করতে যাচ্ছে। আমরা নিজস্ব ডেবিট কার্ড চালু করার খুব কাছেই চলে এসেছি।

তিনি বলেন, বর্তমানে ভিসা, মাস্টার কার্ডের মতো আন্তর্জাতিক প্রতিষ্ঠানগুলো দেশের ব্যাংকগুলোতে অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক পর্যায়ে লেনদেন করতে ডেবিট ও ক্রেডিট কার্ড সেবা দিচ্ছে। এতে প্রতি বছর দেশ থেকে মোটা অংকের বৈদেশিক মুদ্রা নিয়ে যাচ্ছে তারা লভ্যাংশ হিসেবে। বাংলাদেশের নিজস্ব ডেবিট কার্ড চালু হলে বিদেশি প্রতিষ্ঠানের ওপর নির্ভরতা কমে যাবে।

বর্তমানে অধিকাংশ ব্যাংকই কোর ব্যাংকিং সল্যুশন সফটওয়্যার ব্যবহার করছে। চতুর্থ শিল্পবিপ্লব দ্বারপ্রান্তে চলে আসায় ব্যাংকিং খাতে কৃত্রিম বুদ্ধিমত্তার ব্যবহার বাড়বে, বলেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে এবিবি’র চেয়ারম্যান সেলিম আর এফ হোসেন বলেন, একটি সম্মিলিত দৃষ্টিভঙ্গি নিয়ে একসঙ্গে কাজ করার মাধ্যমে বাংলাদেশের ফাইন্যান্সিয়াল সার্ভিস ইন্ডাস্ট্রি একটি টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক ইকোসিস্টেম তৈরি করতে পারে, যা সমস্ত স্টেকহোল্ডারদের জন্য উপকারী হবে।

দুই দিনব্যাপী ব্যাংকিং অন ডিজিটাল ট্রান্সফরমেশন সম্মেলনের প্রথম দিনে উদ্বোধনের পর তিনটি ভিন্ন সেশনে ট্রান্সফরমেশন বিষয়ক তিনটি কি-নোট উপস্থাপন করা হয়। এসব সেশনে ডিজিটাল মাধ্যম ব্যবহারের ফলে ব্যাংকিং ব্যবসায় বৈচিত্র্যকরণ, সমস্যা, সম্ভাবনা নিয়ে প্রস্তাবনা তুলে ধরা হয়।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, মে ২৪, ২০২৩
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।