ঢাকা, বৃহস্পতিবার, ১৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ৩০ মে ২০২৪, ২১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

প্রবাসী ও রপ্তানি আয়ে আবারও বাড়ল ডলারের দাম 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২১৫ ঘণ্টা, মে ৩১, ২০২৩
প্রবাসী ও রপ্তানি আয়ে আবারও বাড়ল ডলারের দাম 

ঢাকা: প্রবাসী ও রপ্তানী আয়ের ডলারের দাম আরেক দফা বাড়ল। এখন থেকে প্রবাসীরা দেশে পাঠানো প্রতি ডলারের দাম পাবেন ১০৮ টাকা ৫০ পয়সা।

আর রপ্তানিকারকরা রপ্তানি আয়ের প্রতি ডলারের দাম পাবেন ১০৭ টাকা। ডলারের এ নতুন দাম বৃহস্পতিবার (০১ জুন) থেকে কার্যকর হবে।

বুধবার (৩১ মে) ব্যাংকের শীর্ষ নির্বাহীদের সংগঠন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) ও বৈদেশিক মুদ্রা লেনদেনের সঙ্গে জড়িত ব্যাংকগুলোর সংগঠন বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলারস অ্যাসোসিয়েশনের (বাফেদা) নেতারা  অনলাইন সভায় ডলারের এ নতুন দাম নির্ধারণ করেন।

এক মাসের ব্যবধানের দুই দফায় দাম বাড়ল  প্রবাসী আয় ও রপ্তানি আয়ের ডলারের দাম।

ডলারের এ নতুন দাম নির্ধারণের বিষয়টি গণমাধ্যমকে নিশ্চিত করেছেন বাফেদার চেয়ারম্যান ও সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক আফজাল করিম।  

তিনি বলেন, ‘চাহিদা ও জোগানের ভিত্তিতে দাম বাড়ানো হয়েছে। এখন ডলারের দামের ব্যবধানও কমে আসছে। ধীরে ধীরে দাম বাজারের সমান করা হবে।

ব্যাংকের সূত্র জানায়, হুন্ডিতে  বা অবৈধ পথে আসা ডলার ১১০ টাকায় বিক্রি হচ্ছে। অন্যদিকে নির্ধারিত দরে ডলার ডলার না পাওয়ার কারণে বৈধ পথে ডলারের প্রবাহ কমে গেছে। আবার নির্ধারিত দামের বেশি দামে ডলার কিনলে ব্যাংককে শাস্তি পেতে হয়। যে কারণে সর্বসম্মতভাবে এবিবি ও বাফেদা সিদ্ধান্ত নিয়ে ডলারের দাম বাড়াল।

এর ফলে ডলারের প্রবাহ বাড়বে বলে মনে করছে সংশ্লিষ্টরা।   

বাংলাদেশ সময়: ২২১৪ ঘণ্টা, ৩১ মে, ২০২৩
জেডএ/ এসএম

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।