ঢাকা, সোমবার, ৩০ বৈশাখ ১৪৩১, ১৩ মে ২০২৪, ০৪ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচক কমলেও সিএসইর লেনদেন বেড়েছে 

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৫ ঘণ্টা, জুন ১২, ২০২৩
পুঁজিবাজারে সূচক কমলেও সিএসইর লেনদেন বেড়েছে 

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১২ জুন) পুঁজিবাজারে সূচকের পতনের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে।

এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন কমলেও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেড়েছে।

 

বাজার বিশ্লেষণে দেখা যায়, সোমবার ডিএসই প্রধান মূল্য সূচক ডিসইএক্স ৩০ পয়েন্ট কমে ৬ হাজার ৩১১ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং  ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৭২ ও ২১৮৫ পয়েন্টে অবস্থান করছে।

এদিন ডিএসইতে ৯৮১ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৪৯ টাকা কমেছে। আগের দিন ডিএসইতে এক হাজার ৩০ কোটি ৬১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

সোমবার ডিএসইতে ৩৫৬টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ৩২টি কোম্পানির, কমেছে ১৪৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮১টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এদিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠানগুলো-মেঘনা লাইফ, সী পার্ল,  রূপালি লাইফ, ইন্ট্রাকো রিফুয়েলিং, নাভানা ফার্মা, সোনালি লাইফ, পেপার প্রোসেসিং, আরডি ফুড, ফারইস্ট লাইফ ও লাফার্জহোলসিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯২ পয়েন্ট কমে অবস্থান করছে ১৮ হাজার ৬৫০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২২৪টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির, কমেছে ১০১টি এবং অপরিবর্তিত রয়েছে ৯৩টির কোম্পানির শেয়ার দর।

সোমবার সিএসইতে ৩৯ কোটি ৯৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে ১৮ টাকার লেনদেন বেড়েছে। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২১ কোটি ৫৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুন ১২, ২০২৩
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।