ঢাকা, বৃহস্পতিবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৬ মে ২০২৪, ০৭ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডিম নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বললেন, ‘মিটিংয়ের পর জানাব’

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৮ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
ডিম নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে মন্ত্রী বললেন, ‘মিটিংয়ের পর জানাব’

ঢাকা: ডিমের বাড়তি দাম নিয়ে সাংবাদিকদের প্রশ্নবাণে জর্জরিত হয়ে পড়েছেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম।  

তিনি জানিয়েছেন, বিষয়টি নিয়ে একটি সভা হচ্ছে।

সভা শেষে তিনি এ বিষয়ে মন্তব্য করবেন।  

রোববার (১৩ আগস্ট) বিকালে সচিবালয়ে মন্ত্রণালয়ে নিজ দপ্তরে মন্ত্রীর বক্তব্য জানতে চাইলে এমন ঘটনা ঘটে।  

মাছ, মাংসসহ খাদ্যপণ্যের মূল্যস্ফীতির বাজারে সাধারণ মানুষ যখন হাঁসফাঁস করছে, তখন ডিমের ওপরই ভরসা তাদের। কিন্তু ডিমের দাম নতুন চাপ তৈরি করেছে মধ্য ও নিম্ন আয়ের মানুষের টানাটানির জীবনে। গত এক সপ্তাহে সেই ডিমের প্রতি পিসের দাম অন্তত তিন থেকে চার টাকা পর্যন্ত বেড়েছে। খুচরায় প্রতি ডজন বিক্রি হচ্ছে ১৭০ থেকে ১৮০ টাকায়।

ডিমের দাম বৃদ্ধি নিয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, ডিমের দাম এবং অন্যান্য বিষয় নিয়ে সংশ্লিষ্ট উৎপাদনকারী এবং অংশীদারদের নিয়ে আমরা আজকে একটা সভা করছি। সভার পরে আমরা সিদ্ধান্ত জানাবো যে, জনগণের সহনীয় ক্ষমতার ভেতরে কীভাবে এ বিষয়টি রাখা যায়।  

তিনি বলেন, আমাদের অবশ্যই মাথায় রাখতে হবে এদেশের মানুষের খাদ্যের একটি বড় জোগান এটা (ডিম)। এক্ষেত্রে যাতে অস্বাভাবিক বাজার পরিস্থিতি না হয় সে বিষয়ে আমাদের পক্ষ থেকে যতটা করণীয়, আজকের সভায় সবার মতামত শুনে আমরা সে সিদ্ধান্ত পরবর্তীতে জানাবো।

সামাজিক যোগাযোগ মাধ্যমসহ সব জায়গায় একটি প্রশ্ন সবাই করে। সেটি হচ্ছে, বাণিজ্যমন্ত্রীকে যখন জিজ্ঞাসা করা হয় তিনি বলেন আমাদের শুধু তদারকির বিষয়। দাম বাড়ানো-কমানো, উৎপাদন খরচ থেকে শুরু করে সার্বিক বিষয়টি দেখার বিষয় হচ্ছে প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের। আবার অন্য জায়গা থেকে বলা হয়, এটি কৃষি বিতরণ কেন্দ্র থেকে দেখবেন। মূলত এ দায় দায়িত্ব কাদের-এ প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, আমাদের সভার সিদ্ধান্ত না হওয়া পর্যন্ত কোন মন্তব্য করতে চাই না।  

এই যে অস্বাভাবিক দাম বাড়ানো এটি তো নিশ্চয়ই কোন না কোন তরফ থেকে হয়েছে। প্রাণিসম্পদ মন্ত্রণালয় কি কোনো উদ্যোগ নেওয়ার কথা ভাবে না? কারা-কিভাবে এই জিনিসটা করল, এটি খুঁজে দেখার কি কোন তাগিদ মন্ত্রণালয় অনুভব করে না- জানতে চাইলে রেজাউল করিম বলেন, আমাদের সামগ্রিক বিষয় নিয়ে যে আলোচনা হচ্ছে, আলোচনার পরে আমরা এ বিষয়ে কথা বলবো।

সাধারণ ক্রেতা হিসেবে আপনার কাছে জানতে চাই। ক্রেতা হিসেবে আপনার কি মনে হয় ডিমের এখন যে দাম সেটি...আরেকজন সাংবাদিকের প্রশ্নের এতটুকু শুনেই মন্ত্রী বললেন, ধন্যবাদ মিটিংয়ের পরে আমরা জানাব।  

বাংলাদেশ সময় : ১৭০১ ঘণ্টা, আগস্ট ১৩, ২০২৩
জিসিজি/এসএএইচ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।