ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নাটোর বাজুসের আহ্বায়ক কমিটি গঠন

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭২২ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
নাটোর বাজুসের আহ্বায়ক কমিটি গঠন

নাটোর: বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) সাবেক প্রেসিডেন্ট ও বাজুস স্ট্যান্ডিং কমিটি অন ডিস্ট্রিক্ট মনিটরিং চেয়ারম্যান ডা. দিলীপ কুমার রায় বলেছেন, ঐতিহ্যবাহী সংগঠন বাজুসের প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর হচ্ছেন বাংলাদেশের আধুনিক স্বর্ণশিল্পের রূপকার। তার সঠিক সিদ্ধান্ত ও নেতৃত্বের কারণেই বাজুস আজ দেশে স্মার্ট বাজুসে পরিণত হয়েছে।

যার সুফল পাচ্ছেন দেশের সব স্বর্ণ ব্যবসায়ী।

বৃহস্পতিবার (২৪ আগস্ট) দুপুর ১২টায় নাটোর শহরের বঙ্গজল রাজবাড়ি চত্বরে আনন্দ ভবনে বাজুস নাটোর জেলা শাখা আয়োজিত মতবিনিময় সভায় তিনি এসব কথা বলেন। এর আগে সকাল ১১টার দিকে আগত অতিথিদের ফুল দিয়ে বরণ করে তাদের হাতে সম্মাননা স্মারক তুলে দেওয়া হয়।

বাজুস কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ও নাটোর জেলা শাখার নতুন আহ্বায়ক মো. রিপনুল হাসানের সভাপতিত্বে মতবিনিময় সভায় ডা. দিলীপ কুমার রায় আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা স্বর্ণশিল্পের বিকাশে একটি সঠিক ও যুগোপযোগী নীতিমালা প্রণয়ন করেছেন। সেই নীতিমালার আলোকে বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর দেশেই একটি স্বর্ণ রিফাইনারি কারখানা গড়ে তুলছেন। ফলে বিদেশ থেকে আর স্বর্ণ আমদানি করতে হবে না, বরং দেশের চাহিদা মিটিয়ে বিদেশে গুণগত মানের স্বর্ণ রপ্তানি করা হবে। যাতে লেখা থাকবে মেড ইন বাংলাদেশ।

তিনি বলেন, সায়েম সোবহান আনভীর বাজুসের দায়িত্ব নেওয়ার পর সারাদেশের সাধারণ জুয়েলারি মালিকরা বাজুসের পতাকাতলে ঐক্যবদ্ধ হয়েছেন, ফলে তারা সুফল পাচ্ছেন। দেশের ৬৪ জেলার ৪০ হাজার সদস্য নিয়ে বাজুস এখন সক্রিয় ও সুসংগঠিত সংগঠন। এতে প্রশাসনও জুয়েলারি মালিকদের পাশে সহায়তার হাত বাড়িয়ে দিচ্ছে। প্রশাসনের হয়রানি আগের চেয়ে অনেক কমেছে। চুরি ও ডাকাতির গহনা উদ্ধারে পুলিশ ব্যাপক সক্রিয় ভূমিকা পালন করছে। এ ধারা অব্যাহত থাকলে জুয়েলারিশিল্প নতুন উচ্চতায় পৌঁছে যাবে।

ডা. দিলীপ কুমার রায় বলেন, গার্মেন্টস শিল্প যেমন করে বাংলাদেশের অর্থনীতিকে এগিয়ে নিয়ে যাচ্ছে, একদিন জুয়েলারিশিল্পও রপ্তানি খাতে গার্মেন্টস শিল্পের মতো অগ্রণী ভূমিকা রাখবে। যার পুরো নেতৃত্বে রয়েছেন বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর। তিনি যে সিদ্ধান্ত ও দিকনির্দেশনা দেবেন, তা আমাদের সবাইকে অনুসরণ করতে হবে।  

আমাদের স্বর্ণশিল্পে অনেক সমস্যা রয়েছে, এসব সমস্যা সমাধানে সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে। গুটি কয়েক ব্যবসায়ীর কারণে স্বর্ণ ব্যবসার সুনাম কিছুটা ক্ষুণ্ন হচ্ছে। তাদের প্রতিহত করতে হবে। ব্যবসায় লাভ করব, কিন্তু প্রতারণা করা যাবে না। আমরা সারাদেশে একসঙ্গে স্মার্ট জুয়েলারি ব্যবসা করতে চাই। স্মার্ট জুয়েলারি ব্যবসার দিকপাল হচ্ছেন বাজুস প্রেসিডেন্ট সায়েম সোবহান আনভীর, যোগ করেন দিলীপ কুমার রায়।

সভায় অনেকের মধ্যে আরও বক্তব্য দেন- বাজুস কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি ডা. দেওয়ান আমিনুল ইসলাম শাহীন, বাজুস কার্যনির্বাহী কমিটির সদস্য পবিত্র চন্দ্র ঘোষ, জেলা কমিটির যুগ্ম আহ্বায়ক স্বপন কুমার পোদ্দার, সদস্য সচিব রঘুনাথ কর্মকার, বাজুস সিংড়া উপজেলা কমিটির সভাপতি সৃজন কুমার দাস ও গুরুদাসপুর উপজেলা কমিটির সভাপতি প্রেম কুমার ঘোষ।  

অনুষ্ঠান সঞ্চালনা করেন ভাস্কর বাগচী। এসময় নাটোরের বিভিন্ন উপজেলার বাজুসের নেতৃবৃন্দ ও স্থানীয় গণমাধ্যমকর্মীরা উপস্থিত ছিলেন।

সভা শেষে বাজুসের নাটোর জেলা কমিটি বিলুপ্ত করে নতুন আহ্বায়ক কমিটি ঘোষণা করা হয়।  

এতে স্বপন পোদ্দারকে আহ্বায়ক, সদস্য সচিব রঘুনাথ কর্মকার, পবিত্র চন্দ্র ঘোষকে আপিল বোর্ডের চেয়ারম্যান এবং রিপনুল হাসানকে প্রধান নির্বাচন কমিশনার করে তিন সদস্য বিশিষ্ট নতুন কমিটি গঠন করা হয়। এ আহ্বায়ক কমিটি নাটোর জেলায় নতুন সদস্য সংগ্রহ শেষে নির্বাচনী প্রক্রিয়ার মধ্য দিয়ে গঠিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করবে।

বাংলাদেশ সময়: ১৬৫৪ ঘণ্টা, আগস্ট ২৪, ২০২৩
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।