ঢাকা, শুক্রবার, ২ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ফিলিস্তিনের অর্থনীতির নিয়ে ইসরায়েলকে যে আহ্বান জানালো আইএমএফ

আন্তর্জাতিক ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
ফিলিস্তিনের অর্থনীতির নিয়ে ইসরায়েলকে যে আহ্বান জানালো আইএমএফ

ফিলিস্তিনের দখলকৃত অঞ্চল থেকে ইসরায়েলকে বিধিনিষেধ তুলে নেওয়ার আহ্বান জানিয়েছে আন্তর্জাতিক মুদ্রা তহবিল (আইএমএফ)। একইসঙ্গে মুসলিম প্রধান দেশটির অর্থনীতি থেকেও ইসরায়েলিদের হাত তুলে নিতে বলেছে সংস্থাটি।

শনিবার (১৬ সেপ্টেম্বর) মিডল ইস্ট মনিটর জানিয়েছে, ফিলিস্তিনে বিনিয়োগের সুযোগের সৃষ্টির লক্ষ্যেই এ আহ্বান জানিয়েছে আইএমএফ।

আইএমএফ এ ব্যাপারে একটি প্রতিবেদন প্রকাশ করে। এতে উল্লেখ করা হয়, ফিলিস্তিনে নিরাপত্তা ও সামাজিক ব্যবস্থার ক্রমাগত অবনতি দেশটির অর্থনীতি পুনরুদ্ধারের গতি কমিয়ে দিচ্ছে। এতে দেশটির জনগণের মাথাপিছু আয় আরও কমবে!

করোনাভাইরাস মহামারির পর ২০২১ সালে ফিলিস্তিনের প্রবৃদ্ধি কিছুটা পুনরুজ্জীবিত হয়। কিন্তু গত বছর সেটি ৩ দশমিক ৯ শতাংশে নেমে আসে। আন্তর্জাতিক মুদ্রা তহবিল তাই ফিলিস্তিনের এ পরিস্থিতি নিয়ে সতর্ক করে বলেছে, বর্তমান পরিস্থিতি চলমান থাকলে ২০২৩ সালে দেশটির প্রবৃদ্ধি ৩ শতাংশে নেমে আসবে।

সংকটের নিয়ে দেওয়া ব্যাখ্যায় আইএমএফ বলছে, ফিলিস্তিনের প্রতি আন্তর্জাতিক সম্প্রদায়ের দুর্বল সমর্থন; পশ্চিম তীর ও গাজা উপত্যকায় ইসরায়েলের ট্যাক্স আটকে রাখা এ সমস্যার মূল কারণ। ফিলিস্তিনি কর্তৃপক্ষ, ইসরায়েল ও আন্তর্জাতিক সম্প্রদায়ের সমন্বয়ই অর্থনৈতিক অগ্রগতির প্রয়োজন মেটাতে পারে।

২০০৭ সাল থেকে ফিলিস্তিনের গাজা ভূখণ্ড দখল করে রেখেছে ইসরায়েল। ‘দেশটির’ দমন-পীড়নের কারণে ফিলিস্তিনি সম্প্রদায় বরাবরই মানবিক সংকটে জর্জরিত। যে কারণে অধিকৃত গাজা ও পশ্চিম তীরের জনগণ আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতার ওপর নির্ভরশীল।

বাংলাদেশ সময়: ১৮০৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০২৩
এমজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।