ঢাকা, সোমবার, ১২ ফাল্গুন ১৪৩০, ২৬ ফেব্রুয়ারি ২০২৪, ১৫ শাবান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

খুলনায় সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১৭ প্রতিষ্ঠানকে সম্মাননা

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮৩৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০২৩
খুলনায় সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১৭ প্রতিষ্ঠানকে সম্মাননা

খুলনা: খুলনায় ২০২২-২৩ অর্থবছরে সর্বোচ্চ ভ্যাট প্রদানকারী ১৭টি প্রতিষ্ঠানকে সম্মাননা দেওয়া হয়েছে। জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে এ সম্মাননা দেওয়া হয়।

সম্মাননাপ্রাপ্ত প্রতিষ্ঠানগুলো হলো- ঝালকাঠির মেসার্স সাবিহা কেমিক্যাল ওয়ার্কস, মেসার্স সারেং ফার্নিচার ঝালিকাঠি, পিরোজপুরের মেসার্স গুরু ভান্ডার, পটুয়াখালীর বায়োজিন ফার্মাসিউটিক্যালস লিমিটেড, বরিশালের পদ্মা ব্রোয়িং লি., নর্থ বেঙ্গল ট্রেডিং বরিশাল, ক্রস ওয়ার্ল্ড পাওয়ার লি. বরিশাল, বাগেরহাটের দুবাই বাংলাদেশ সিমেন্ট মিলস লি., বাগেরহাটের মেসার্স তারেক এন্টারপ্রাইজ, বাগেরহাটের বাংলাদেশ পর্যটন কর্পোরেশন, মাদারীপুরের চাঁন বিড়ি ফ্যাক্টরি, মাদারীপুরের মেসার্স সিগমা ট্রেডার্স, মাদারীপুরের হোটেল সার্বিক ইন্টারন্যাশনাল, শরীয়তপুরের মেসার্স মনিকা কেমিক্যাল, সাতক্ষীরার মেসার্স তুবা পাইপ অ্যান্ড ফিটিং ইন্ডাস্ট্রিজ, সাতক্ষীরার নিউ আর এন ট্রেডিং কর্পোরেশন ও সাতক্ষীরার ভাগ্যকুল ফ্যাক্টরি।

রোববার (১০ ডিসেম্বর) দুপুরে খুলনা হোটেল সিটি ইন মিলনায়তনে এ সম্মাননার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক।  

ভ্যাট দিবসের এবারের প্রতিপাদ্য ‘আমার ভ্যাট আমি দিব, কেনার সময় চালান নিব’।

প্রধান অতিথির বক্তৃতায় সিটি মেয়র বলেন, ভ্যাট সম্পর্কে জনসাধারণের সচেতনতা বাড়ানো ও ভ্যাট প্রদানে উদ্বুদ্ধ করতে হবে। ১৯৯১ সালের ১ জুলাই থেকে বাংলাদেশে ভ্যাট ব্যবস্থার চালু হয়। সমৃদ্ধ দেশ গড়ার ক্ষেত্রে অভ্যন্তরীণ রাজস্ব আহরণের গুরুত্ব দিন দিন বাড়ছে। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গড়া প্রতিষ্ঠান জাতীয় রাজস্ব বোর্ড দেশকে অর্থনৈতিকভাবে সমৃদ্ধ, শক্তিশালী ও স্বয়ংসম্পূর্ণ করার প্রয়াসে কাজ করে যাচ্ছে। দেশের অবকাঠামোর অভূতপূর্ব উন্নয়নে বর্তমান সরকারের গৃহীত বিভিন্ন কার্যক্রমে অর্থের জোগানে ভ্যাট গুরুত্বপূর্ণ অবদান রাখছে।  

তিনি বলেন, দেশ ও জাতির উন্নয়নে ভ্যাট ও কর দিতে হবে। বর্তমান সরকারের দূরদর্শী ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ অর্থনৈতিক ও সামাজিক ক্ষেত্রে দ্রুত উন্নতির পথে এগিয়ে যাচ্ছে। আমাদের দেশের মানুষ যদি সঠিকভাবে ভ্যাট প্রদান করে তা হলে ২০৪১ সালের আগেই বাংলাদেশ উন্নত-সমৃদ্ধ দেশে পরিণত হবে। সব ধরনের কেনাকাটায় ভোক্তাদের ভ্যাট চালান গ্রহণ করতে হবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য হোসেন আহমদ, খুলনা কর অঞ্চলের কমিশনার মো. সিরাজুল করিম, মোংলা কাস্টমস হাউসের কমিশনার খালেদ মোহাম্মদ আবু হোসেন ও খুলনা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের সহ-সভাপতি মোস্তফা জেসান ভুট্ট।  

খুলনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেটের কমিশনার সৈয়দ আতিকুর রহমানের সভাপতিত্বে এতে স্বাগত বক্তৃতা করেন অতিরিক্ত কমিশনার মো. বশীর আহমেদ।

সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন খুলনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট (আপিল) কমিশনারেটের কমিশনার শেখ আবু ফয়সল মো. মুরাদ।  

খুলনা কাস্টমস, এক্সাইজ ও ভ্যাট কমিশনারেট এ অনুষ্ঠানের আয়োজন করে।

এর আগে মেয়র ভ্যাট সপ্তাহের উদ্বোধন করেন। ১০ থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত ভ্যাট সপ্তাহ-২০২৩ পালন করা হবে।

বাংলাদেশ সময়: ১৮৩৩ ঘণ্টা,  ডিসেম্বর ১০,  ২০২৩
এমআরএম/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।