ঢাকা, মঙ্গলবার, ১৬ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিইটিপি ও ট্যানারিগুলোতে কমপ্লায়েন্স নিশ্চিত করার নির্দেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৫১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
সিইটিপি ও ট্যানারিগুলোতে কমপ্লায়েন্স নিশ্চিত করার নির্দেশ

ঢাকা: ঈদুল আজহার আগেই সাভারের হেমায়েতপুরে অবস্থিত বিসিক চামড়া শিল্প নগরীর সেন্ট্রাল ইফ্লুয়েন্ট ট্রিটমেন্ট প্ল্যান্ট (সিইটিপি) ও ট্যানারিগুলোতে কমপ্লায়েন্স নিশ্চিতকরণের নির্দেশনা দিয়েছেন শিল্প মন্ত্রণালয়ের সিনিয়র সচিব জাকিয়া সুলতানা।

মঙ্গলবার (১৯ ডিসেম্বর) সাভারের হেমায়েতপুরে অবস্থিত বিসিক চামড়া শিল্পনগরী পরিদর্শনকালে তিনি এসব নির্দেশনা দেন।

এ সময় তিনি শিল্পনগরী কার্যালয়ের সম্মেলন কক্ষে বিসিক ও সিইটিপি পরিচালনাকারী প্রতিষ্ঠান ঢাকা ট্যানারি ইন্ডাস্ট্রিয়াল এস্টেট ওয়েসটেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট কোম্পানি লিমিটেডের (ডিটিআইইডব্লিউটিপিসিএল) কর্মকর্তা ও সংশ্লিষ্টদের সঙ্গে শিল্পনগরী ও সিইটিপির সার্বিক পরিস্থিতি নিয়ে আলোচনা করেন।

বিসিক ও সিইটিপি পরিচালনাকারী প্রতিষ্ঠান ডিটিআইইডব্লিউটিপিসিএলের পক্ষ থেকে শিল্প নগরীর প্লটের লিড ডিড সম্পাদন, সিইটিপির সমস্যা ও সমস্যা উত্তরণে সম্ভাব্য সমাধানের বিষয়ে সিনিয়র সচিবকে জানানো হয়।

শিল্প সচিব সিইটিপি সুষ্ঠুভাবে পরিচালনা নিশ্চিতের লক্ষ্যে ইফ্লুয়েন্ট বিল এবং পানির বিল আদায় শতভাগে উন্নীতকরণে জোর দেওয়ার নির্দেশ দেন। সিইটিপির পাশাপাশি ট্যানারিগুলোর কমপ্লায়েন্স নিশ্চিতকরণে পরিদর্শন দল গঠন করে নিয়মিত ট্যানারি পরিদর্শনপূর্বক ট্যানারি মালিকদের প্রয়োজনীয় পরামর্শ ও সহায়তার নির্দেশ দেন।  

ঈদুল আজ পূর্বেই সিইটিপির সার্বিক প্রস্তুতি সম্পন্নসহ কমপ্লায়েন্স অর্জনে ওয়ার্কপ্ল্যান দ্রুত বাস্তবায়নের তাগিদ দিয়ে তিনি বলেন, যথাযথভাবে চামড়া প্রক্রিয়াজাতকরণের লক্ষ্যে ঢাকায় আরেকটি এবং আঞ্চলিক পর্যায়ে আরো দুটি সিইটিপি স্থাপনের চেষ্টা চলছে।  

যেসব ট্যানারি প্লট নিয়ে দীর্ঘদিন ফেলে রেখেছে তাদের প্লট দ্রুত বাতিল করে নতুন উদ্যোক্তাদের দেওয়ার জন্য তিনি প্রয়োজনীয় নির্দেশনা প্রদান করেন। নতুনভাবে প্লট বরাদ্দের ক্ষেত্রে নারী উদ্যোক্তা ও উপজাত পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলোকে অগ্রাধিকার দেওয়ার পরামর্শ দেন।  

আলোচনা সভায় বিসিক চেয়ারম্যান মুহ. মাহবুবর রহমান, শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো. শামীমুল হকসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন। সভা শেষে সিনিয়র সচিব সিইটিপির বিভিন্ন অংশ সরেজমিন পরিদর্শন করেন এবং মেরামত কার্যক্রম জোরদারকরণে গুরুত্বারোপ করেন। সিইটিপির ল্যাবরেটরি পরিদর্শনকালে এটিকে আন্তজার্তিক মানমাত্রায় উন্নীতকরণে প্রয়োজনীয় নির্দেশনা দেন।  

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, ডিসেম্বর ১৯, ২০২৩
জিসিজি/আরএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।