ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

জুয়েলারি শিল্পের উন্নয়নে সর্বোচ্চ সহযোগিতা করবে সরকার: অর্থমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
জুয়েলারি শিল্পের উন্নয়নে সর্বোচ্চ সহযোগিতা করবে সরকার: অর্থমন্ত্রী

ঢাকা: সরকার জুয়েলারি শিল্পের উন্নয়নে সর্বোচ্চ সহযোগিতা করবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী।

সোমবার (২৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর ধানমন্ডিতে অর্থমন্ত্রীর নিজ বাস ভবনে বাংলাদেশ জুয়েলার্স অ্যাসোসিয়েশনের (বাজুস) প্রতিনিধি দলের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে তিনি এ কথা জানান।

 

অর্থমন্ত্রী বলেন, স্বর্ণের অলংকার রপ্তানির নতুন দিগন্ত উম্মোচনে সরকার সব ধরনের নীতি সহায়তা প্রদানের বিষয়টি বিবেচনা করবে। এছাড়া জুয়েলারি শিল্পের যেসব সমস্যা ও সম্ভাবনা আছে তা গুরুত্ব সহকারে বিবেচনা করবে অর্থ মন্ত্রণালয়।

সাক্ষাৎ অনুষ্ঠানে বাজুস নেতারা বলেন, আমাদের দেশে জুয়েলারি খাতে উচ্চহারে ভ্যাট আরোপিত হওয়ার ফলে ক্রেতাসাধারণ ভ্যাট প্রদানে অনীহা প্রকাশ করছে। ক্রেতাসাধারণকে ভ্যাট প্রদানে উৎসাহিত করার লক্ষ্যে স্বর্ণালংকার বিক্রয়ের ক্ষেত্রে ভ্যাট হার ৫ শতাংশের পরিবর্তে ৩ শতাংশে নামিয়ে আনা দরকার।  

দেশে জুয়েলারি শিল্প কারখানা স্থাপনে উৎসহিত করার জন্য আমদানিকৃত কাঁচামাল ও মেশিনারিজের ক্ষেত্রে সব ধরনের শুল্ক কর অব্যাহতি প্রদানসহ ১০ বছরের ট্যাক্স হলিডে প্রদান এবং স্বর্ণ পরিশোধনাগার শিল্পে ১০ বছরের জন্য কর অবকাশ সুবিধা দেওয়ার দাবি উত্থাপন করেন বাজুস নেতারা।

বাজুস প্রতিনিধি দলে ছিলেন সংগঠনের মুখপাত্র ও সাবেক সভাপতি ডা. দিলীপ কুমার রায়, সহ-সভাপতি-গুলজার আহমেদ, মো. রিপনুল হাসান, মাসুদুর রহমান, সমিত ঘোষ, উপদেষ্টা রুহুল আমিন রাসেল, সহ-সম্পাদক মো. তাজুল ইসলাম, উত্তম ঘোষ, মোস্তফা কামাল, কাজী নাজনীন হোসেন, ফরিদা হোসেন, কার্যনির্বাহী সদস্য আনোয়ার হোসেন, পবিত্র চন্দ্র ঘোষ, মো. আলী হোসেন প্রমুখ।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, জানুয়ারি ২৯, ২০২৪
জিসিজি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।