ঢাকা, সোমবার, ৯ বৈশাখ ১৪৩১, ২২ এপ্রিল ২০২৪, ১২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

১১০০ কোটি টাকা ছাড়াল ডিএসইর লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৯ ঘণ্টা, ফেব্রুয়ারি ১, ২০২৪
১১০০ কোটি টাকা ছাড়াল ডিএসইর লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবসে পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। বৃহস্পতিবার (০১ ফেব্রুয়ারি) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন বেড়েছে।

এ দিন ডিএসইর লেনদেন ১১০০ কোটি টাকা ছাড়িয়েছে।

বাজার বিশ্লেষণে দেখা যায়, বৃহস্পতিবার ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৬০ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২১৩ পয়েন্টে অবস্থান করছে। অন্য দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১২ পয়েন্ট কমে যথাক্রমে ১৩৬২ ও ২১১৬ পয়েন্টে অবস্থান করছে।

এ দিন ডিএসইতে এক হাজার ১২২ কোটি ৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছে, যা আগের কার্যদিবসের চেয়ে ১৪৩ কোটি টাকার লেনদেন বেড়েছে। আগের দিন ডিএসইতে ৯৭৯ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের লেনদেন হয়েছিল।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৯৪টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের লেনদেন হয়েছে। এগুলোর মধ্যে দাম বেড়েছে ২৭১টি কোম্পানির, কমেছে ৭১টি এবং অপরিবর্তিত রয়েছে ৫২টি কোম্পানির শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিটের দর।

এ দিন লেনদেনের শীর্ষে থাকা ১০ প্রতিষ্ঠান হলো—বিডি থাই, অরিয়ন ইনফিউশন, ফুওয়াং ফুড, ইভেন্সি টেক্সটাইল, আইএফআইসি ব্যাংক, অলিম্পিক, মালেক স্পিনিং, কর্ণফুলী ইন্স্যুরেন্স, আফতাব অটো ও প্যাসিফিক ডেনিম।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৯৮ পয়েন্ট বেড়ে অবস্থান করছে ১৭ হাজার ৬২৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাতবদল হওয়া ২৭৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৭৭টির, কমেছে ৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির কোম্পানির শেয়ার দর।

বৃহস্পতিবার সিএসইতে ১৭ কোটি ৯৯ টাকার শেয়ার ও ইউনিটের লেনদেন হয়েছে, যা আগের দিনের চেয়ে লেনদেন ৩ কোটি টাকা বেড়েছে। আগের দিন ১৪ কোটি ৭৮ লাখ টাকার লেনদেন হয়েছিল।

বাংলাদেশ সময়: ১৫০৮ ঘণ্টা, ফেব্রুয়ারি ০১, ২০২৩
এসএমএকে/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।