ঢাকা, রবিবার, ১৫ বৈশাখ ১৪৩১, ২৮ এপ্রিল ২০২৪, ১৮ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা করলে আইনি ব্যবস্থা: বাণিজ্য প্রতিমন্ত্রী

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৬ ঘণ্টা, ফেব্রুয়ারি ৮, ২০২৪
পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা করলে আইনি ব্যবস্থা: বাণিজ্য প্রতিমন্ত্রী

ঢাকা: নির্দেশনা অমান্য করে পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা তৈরি করলে তাদের বিরুদ্ধে প্রয়োজনে জরুরি আইনে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটু।

বৃহস্পতিবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।

সরকার দাম বেঁধে দিলেও বাজারে প্রতিফলিত হয় না, এ বিষয়ে কি ব্যবস্থা নেওয়া হবে এমন প্রশ্নের জবাবে বাণিজ্য প্রতিমন্ত্রী বলেন, আমাদের একাধিক আইন আছে বাজার মনিটরিং করার। প্রথমে ভোক্তা অধিদপ্তরের মাধ্যমে আমাদের বাণিজ্য মন্ত্রণালয় বাজার মনিটরিং করবে। কৃষি বিপণন আইন আছে সেটি দিয়ে আমরা করব। আমাদের ১৯৫৬ এর অত্যাবশকীয় পণ্য আইন আছে সে আইনে করব। প্রয়োজনে জরুরি আইনে যারা নির্দেশনা অমান্য করে পণ্য সরবরাহে প্রতিবন্ধকতা তৈরি করবে তাদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

তিনি বলেন, পুলিশিং করে বাজার ব্যবস্থাপনা করা যায় না। আমরা আজকে যেটা করলাম (শুল্ক কমানো) সেটা বাজার ব্যবস্থাপনার একটা অংশ। যাতে উৎপাদক এবং আমদানিকারকরা তাদের দামটা যৌক্তিক পর্যায়ে নিয়ে আসতে পারে। আমরা পুলিশিং করতে চাই না। আমি আশা করব রমজান ধর্মীয় অনুভূতির ব্যাপার। তাই উৎপাদক থেকে পাইকারি ব্যবসায়ীরা রমজানের ভাবগাম্ভীর্যকে মাথায় রেখে মূল দামের চেয়ে ছাড় দিয়ে ব্যবসা করবে বলে আশা করি।

সিন্ডিকেটের ধর্ম নেই, তারা প্রতিবার একই পরিস্থিতি তৈরি করে এমন প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, আমাদের ওপর আস্থা রাখেন। ভায়োলেট হলে জবাব দেবো। দায়িত্ব নিয়ে বলছি এখন থেকে যা হবে আমাদের এখান থেকে প্রচেষ্টা কম থাকবে না।  


বাংলাদেশ সময়: ১৬১৫ ঘণ্টা, ফেব্রুয়ারি ০৮,২০২৪
জিসিজি/জেএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।