ঢাকা, সোমবার, ৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইএমএফের নির্বাহী বোর্ডের অনুমোদন পেলেই তৃতীয় কিস্তির ঋণ পাবে বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৪ ঘণ্টা, মে ৮, ২০২৪
আইএমএফের নির্বাহী বোর্ডের অনুমোদন পেলেই তৃতীয় কিস্তির ঋণ পাবে বাংলাদেশ

ঢাকা: আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) নির্বাহী বোর্ডের অনুমোদন পেলেই আগামী কয়েক সপ্তাহের মধ্যে বাংলাদেশ ঋণের তৃতীয় কিস্তি পাবে বলে জানিয়েছেন সংস্থাটির প্রতিনিধি দলের প্রধান ক্রিস পাপাগেওর্জিউ।

বুধবার (৮ মে) সন্ধ্যায় সচিবালয়ে অর্থ মন্ত্রণালয়ের সভাকক্ষে এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন ঢাকা সফররত ওই প্রতিনিধি দলের প্রধান।

ক্রিস পাপাগেওর্জিউ বলেন, আইএমএফের তৃতীয় কিস্তির ঋণ পেতে বাংলাদেশের কর্মকর্তাদের সঙ্গে একটি চুক্তিতে পৌঁছেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) প্রতিনিধি দল। আগামী কয়েক সপ্তাহের মধ্যে দাতা সংস্থাটির নির্বাহী বোর্ডের অনুমতির অপেক্ষায় রয়েছে বিষয়টি। এরপর দ্বিতীয় পর্যালোচনা শেষে ৯৩২ মিলিয়ন (৯৩ কোটি ২০ লাখ) মার্কিন ডলার ঋণ কিস্তির ছাড় দেওয়া হবে।

আইএমএফের ডেভেলপমেন্ট মাইক্রো ইকোনমিক্স ডিভিশনের এই প্রধান বলেন, আইএমএফ-সমর্থিত কর্মসূচির আওতায় গুরুত্বপূর্ণ কাঠামোগত সংস্কার করেছে বাংলাদেশের কর্তৃপক্ষ। বিশেষ করে পেট্রোলিয়াম পণ্যের জন্য ফর্মুলাভিত্তিক জ্বালানি মূল্য সমন্বয় নীতি তারা বাস্তবায়ন করেছেন।

মূল্যস্ফীতিসহ নানা সমস্যা থাকা সত্ত্বেও বিনিময় হার পুনর্বিন্যাসে বাংলাদেশ ব্যাংক যেসব পদক্ষেপ নিয়েছে, সেগুলোকে আইএমএফ স্বাগত জানিয়েছে বলে উল্লেখ করেন তিনি।

সামষ্টিক অর্থনীতির স্থিতিশীলতা রক্ষা, বিশেষত বৈদেশিক মুদ্রার সংকট কাটাতে সরকার আইএমএফ থেকে ঋণ নিচ্ছে। তাদের মোট প্রতিশ্রুত ৪৭০ কোটি ডলারের মধ্যে প্রথম ও দ্বিতীয় কিস্তিতে প্রায় ১০৬ কোটি ডলার ছাড় করেছে আইএমএফ।

বাংলাদেশ সময়: ১৯০২ ঘণ্টা, মে ০৮, ২০২৪
জিসিজি/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।