ঢাকা, বুধবার, ২ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকের অর্থায়নে কর্মীদের বিদেশ সফর বন্ধ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪১ ঘণ্টা, জুন ১১, ২০২৪
ব্যাংকের অর্থায়নে কর্মীদের বিদেশ সফর বন্ধ

ঢাকা: ব্যাংকের নিজস্ব অর্থায়নে কর্মীদের বিদেশ সফর বন্ধের নির্দেশ দিয়েছে আর্থিক খাতের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ ব্যাংক।

সোমবার (১১ জুন) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ থেকে এ সম্পর্কিত নির্দেশনা জারি করে দেশের সকল তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহীদের পাঠানো হয়েছে।

নির্দেশনায় বলা হয়েছে, ব্যাংক-কোম্পানির অর্থায়নে প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ বা স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের বিদেশ ভ্রমণ বন্ধ থাকবে।

এর আগে বিআরপিডির ২০২২ সালের ২২ মে তারিখে এক সার্কুলারের মাধ্যমে ব্যাংকের কর্মকর্তা-কর্মচারীদের ব্যক্তিগত বিদেশ ভ্রমণসহ প্রশিক্ষণ, সভা, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণের জন্য বিদেশ ভ্রমণে নিষেধাজ্ঞা আরোপ করা হয়। একই বছরের বিআরপিডি ২৩ মে অপর এক সার্কুলারের মাধ্যমে দেশের বাইরে ভ্রমণে আরোপিত নিষেধাজ্ঞা কিছু ক্ষেত্রে শিথিল করা হয়। নতুন সার্কুলারের মাধ্যমে সেই শিথিলতাও প্রত্যাহার করে নেওয়া হলো। এর ফলে ব্যাংক-কোম্পানির অর্থায়নে বিদেশ সফরের সুযোগ বন্ধ হলো।

তবে নিজস্বর অর্থায়নে বিশেষ প্রয়োজনে ব্যক্তিগত উদ্দেশ্যে, পবিত্র হজ পালন ও বিশেষজ্ঞ চিকিৎসকের সুপারিশ থাকা সাপেক্ষে জরুরি চিকিৎসা গ্রহণে বিদেশে যেতে পারবে। এছাড়া ব্যাংকে কর্মরত বিদেশি নাগরিকের নিজ দেশে যাওয়া, দেশে ব্যবসারত বিদেশি ব্যাংকের বাংলাদেশস্থ শাখায় কর্মরত কর্মকর্তাদের প্রধান কার্যালয়ে যাওয়া, বিদেশস্থ প্রতিসঙ্গী ব্যাংকের সঙ্গে ব্যবসায়িক সভায় অংশগ্রহণসহ দাপ্তরিক কাজে বা সভায় অংশগ্রহণ করতে পারবে। বিদেশি আয়োজক সংস্থার সম্পূর্ণ অর্থায়নে পরিচালিত প্রশিক্ষণ, সেমিনার, ওয়ার্কশপ ও স্টাডি ট্যুরে অংশগ্রহণ করা যাবে।

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার বিদেশ ভ্রমণে যাওয়ার ক্ষেত্রেও এ নির্দেশনা প্রযোজ্য হবে।

বাংলাদেশ সময়: ১৯৪১ ঘণ্টা, জুন ১১, ২০২৪
জেডএ/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।