ঢাকা, শনিবার, ১২ শ্রাবণ ১৪৩১, ২৭ জুলাই ২০২৪, ২০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

চা নিয়ে অবৈধ ব্যবসা করলে কঠোর ব্যবস্থা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭১৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
চা নিয়ে অবৈধ ব্যবসা করলে কঠোর ব্যবস্থা

পঞ্চগড়: বাংলাদেশ চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম বলেছেন, চা শিল্পকে এগিয়ে নিতে আমরা নিরলসভাবে কাজ করে যাচ্ছি। যদি কেউ চা নিয়ে অবৈধ ব্যবসা করেন এবং তার সত্যতা পেলে শুধু তাদের লাইসেন্স বাতিল করা হয়।

এরপর শুধু লাইসেন্স বাতিলই নয়, তাদের বিরুদ্ধে ভবিষ্যতে আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

বৃহস্পতিবার (১১ জুলাই) দুপুরে পঞ্চগড় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে উত্তরাঞ্চলের চা শিল্পে সম্পৃক্ত অংশীজনদের নিয়ে পঞ্চগড়ে ‘চায়ের বর্তমান অবস্থা, ভবিষ্যৎ করণীয় ও চা আইন-২০১৬ অবহিতকরণ’ বিষয়ক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।  

বিভিন্ন সমস্যা, সম্ভাবনা ও কৃষকদের সঠিক দাম পাওয়া নিয়ে নিজেদের মতামত উপস্থাপন করেন বক্তারা।

এসময় চা বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল আশরাফুল ইসলাম বলেন, আমরা কখনো অবৈধ ব্যবসা সাপোর্ট করি না। অবৈধ ব্যবসা বন্ধ করার দায়িত্ব শুধু আমাদের নয়, এ দায়িত্ব সবার।

আলোচনায় অতিরিক্ত পুলিশ সুপার আমিরুল্লাহ বলেন, আইনে আছে কি না- সেটা পরে দেখবেন। অন্যায় অপরাধ বা অবৈধ কিছু দেখলে আমাদের কাছে বললে যথাযথ আইনি ব্যবস্থা নেওয়অ হবে। আজ সকালে একটি শুনানি করা হয়েছে। তাতে একটি কারখানার লাইসেন্স বাতিল করা হয়েছে। ভবিষ্যতে লইসেন্স বাতিলসহ আরও কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আজ চট্টগ্রাম থেকে যারা চা সাপ্লাই করেছেন, তারা এসেছেন। যে ওয়ার হাউজ থেকে চা নেওয়া হয়েছে সেটির মালিককে ডাকা হয়েছে। কারখানা থেকে বলছে, এটা আমার না, কিন্তু তাদের সিল রয়েছে, তাদেরও আনা হয়েছে। যারা ক্ষুদ্র পাইকারি ব্যবসা করেন, তাদের নিয়ে শুনানি করা হয়েছে। এতে যারা দোষী সাব্যস্ত হয়েছেন, তাদের লাইসেন্স আমরা বাতিল করেছি। এর মাধ্যমে আমি একটা বার্তা দিতে চাই, আপনারা ২০১৬ সালের চা আইন পড়বেন।

এর আগে কর্মশালায় কৃষকদের ভালো মানের চা পাতা কারখানায় সরবরাহ, কারাখানা মালিকদের গুণগতমানের চা তৈরি, কৃষকদের চায়ের সঠিক দাম দেওয়া ও চা আইন ২০১৬ সম্পর্কে চা সংশ্লিষ্টদের জানানো হয়। এছাড়া প্রজেক্টরের মাধ্যমে তথ্যচিত্র প্রদর্শন করেন বাংলাদেশ চা বোর্ডের পঞ্চগড় আঞ্চলিক কার্যালয়ের উন্নয়ন কর্মকর্তা আমির হোসেন।

বাংলাদেশ চা বোর্ডের আয়োজনে ও জেলা প্রশাসনের সহযোগিতায় কর্মশালায় পঞ্চগড় জেলা প্রশাসক জহুরুল ইসলাম, জেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল হান্নান শেখ, স্মল টি অনার্স অ্যান্ড টি ট্রেডার্স অ্যাসোসিয়েশনের সভাপতি আমিরুল ইসলাম খোকন, বটলিফ টি কারখানার সভাপতি সৌয়দ আবুল মনসুর, ক্ষুদ্র চা চাষি, বিডার, বায়ার, ওয়ার হাউসের কর্মকর্তাসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৭১৬ ঘণ্টা, জুলাই ১১, ২০২৪
এসআই
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।