ঢাকা, বুধবার, ১ শ্রাবণ ১৪৩১, ১৭ জুলাই ২০২৪, ১০ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

পেট্রাপোল বন্দরের নতুন নিয়মে আমদানি-রপ্তানি ব্যাহত

উপজেলা করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০৮ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
পেট্রাপোল বন্দরের নতুন নিয়মে আমদানি-রপ্তানি ব্যাহত

বেনাপোল (যশোর): কোনো ঘোষণা ছাড়াই সন্ধ্যা ৬টার পর আমদানি-রপ্তানি বাণিজ্য বন্ধ করে দিয়েছে ভারতীয় ব্যবসায়ী সংগঠন। এতে করে বিপাকে পড়েছেন বাংলাদেশি ব্যবসায়ীরা।

 

এদিকে গত বৃহস্পতিবার (১১ জুলাই) সন্ধ্যা ৬টার কোনো আলোচনা ছাড়াই বেনাপোল বন্দরের সঙ্গে ২৪ ঘণ্টার বাণিজ্যসেবা বন্ধ করে দিয়েছে ভারত।  

বাণিজ্য সংশ্লিষ্টরা বলছেন, প্রতিদিন ১০ ঘণ্টা বাণিজ্যসেবা বন্ধ থাকলে বাংলাদেশি ব্যবসায়ীদের লোকসানের পাশাপাশি রাজস্ব আয়ে বড় ধরনের ঘাটতি দেখা দেবে।  

এদিকে বেনাপোল বন্দর কর্তৃপক্ষরা বলছেন, সন্ধ্যার পর থেকে বাণিজ্যসেবা চালু করতে পেট্রাপোল বন্দরের ম্যানেজারকে অনুরোধ করা হয়েছে। কিন্তু চারদিন অতিবাহিত হলেও এখনো কোনো সুরাহ হয়নি।

বাণিজ্য সংশ্লিষ্টরা জানান, বাণিজ্য ঘাটতি পূরণ ও সম্প্রসারণের লক্ষ্যে ২০১৭ সালের ১ আগস্ট দুদেশের সিদ্ধান্তে সপ্তাহে ছয়দিন ২৪ ঘণ্টার বাণিজ্যসেবা শুরু হয়। আর এ সুযোগে রাত-দিন, এমনকি জরুরি মুহূর্তে শুক্রবারও আমদানি-রপ্তানি ও পণ্য খালাস কার্যক্রম চলতো। এতে আগের চেয়ে বাণিজ্য ও রাজস্বের পরিমাণ ৪০ শতাংশ বেড়ে যায়। এবং আমদানি-রপ্তানিতে বাণিজ্যে গতিশীলতা আসে।

জানা গেছে, ২৪ ঘণ্টা আমদানি-রপ্তানি বাণিজ্য শুরু হওয়ায় এ সময় আমদানির পরিমাণ ৩০০ ট্রাক থেকে বেড়ে ৫০০ ট্রাকে দাঁড়ায়। আর বছরে রাজস্ব আয় ৩ হাজার কোটি টাকা থেকে বেড়ে দাঁড়ায় ৬ হাজার কোটির ঘরে। তবে হঠাৎ পেট্রাপোল বন্দর কর্তৃপক্ষ কোনো আলোচনা ছাড়াই ২৪ ঘণ্টার এ বাণিজ্যসেবা বন্ধ করে দেয়। এতে সন্ধ্যা ৬টার পর ওপার থেকে কোনো পণ্যবাহী ট্রাক বেনাপোল বন্দরে ঢুকছে না।

ব্যবসায়ীরা জানান, ২৪ ঘণ্টার বাণিজ্যসেবা বন্ধের প্রভাবে খাদ্যদ্রব্য, শিল্পকারখানার কাঁচামালসহ বিভিন্ন জরুরি পণ্যবাহী ট্রাক আটকা পড়ছে। এপারেও আটকে আছে রফতানি পণ্য। এতে এরই মধ্যে আমদানি-রফতানির পরিমাণ কমে গেছে।

রপ্তানি পণ্য নিয়ে আসা ট্রাকচালক হাফিজুর বলেন, রপ্তানি পণ্য নিয়ে গতকাল সোমবার বিকেলে বেনাপোল বন্দরে আসেন। তবে সন্ধ্যা ৬টার পর থেকে পণ্যবাহী ট্রাকের গেটপাস না দেওয়ায় ভারতে ঢুকতে পারিনি।

বেনাপোল বন্দরের আমদানি-রপ্তানি সমিতির সাধারণ সম্পাদক জিয়াউর রহমান জিয়া জানান, রাত-দিন ২৪ ঘণ্টা এ পথে আমদানি-রপ্তানি হতো। এখন সন্ধ্যার পর ভারত বাণিজ্য পরিচালনা করছে না। এতে পচনশীল খাদ্যদ্রব্য নিয়ে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়তে হচ্ছে ব্যবসায়ীদের। আর সন্ধ্যার পর পণ্যবাহী ট্রাক ঢুকতে না পারায় বাণিজ্য ঘাটতি বাড়বে। এবং সরকারের রাজস্ব আয়ে বিরূপ প্রভাব পড়বে বলে তিনি জানান।

বেনাপোল বন্দরের পরিচালক রেজাউল করিম জানান, বন্দর দিয়ে রাত-দিন ২৪ ঘণ্টা বাণিজ্যসেবা চলছিল। কিন্তু গত বৃহস্পতিবার ১১ জুলাই সন্ধ্যা ৬টার পর থেকে পেট্রাপোল বন্দর দিয়ে বাণিজ্য কার্যক্রম বন্ধ আছে। বর্তমানে সকাল ৮টা থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত পণ্য আমদানি-রপ্তানি হচ্ছে।

বাংলাদেশ সময়: ১৫০৫ ঘণ্টা, জুলাই ১৬, ২০২৪
এসআরএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।