ঢাকা, রবিবার, ২০ আশ্বিন ১৪৩১, ০৬ অক্টোবর ২০২৪, ০২ রবিউস সানি ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

আধুনিক ইনস্টিটিউট করতে কমিটির নির্দেশ উপদেষ্টার

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১২৩ ঘণ্টা, অক্টোবর ৬, ২০২৪
আধুনিক ইনস্টিটিউট করতে কমিটির নির্দেশ উপদেষ্টার কথা বলছেন উপদেষ্টা ড. এম সাখাওয়াত হোসেন।

ঢাকা: দেশে আধুনিক ইনস্টিটিউট করার জন্য বিদ্যমান সমস্যা সমাধানে মন্ত্রণালয়ের সচিবকে কমিটি গঠনের নির্দেশ দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বস্ত্র ও পাট মন্ত্রণালয় এবং নৌপরিবহন মন্ত্রণালয়ের উপদেষ্টা ব্রিগেডিয়ার জেনারেল (অবঃ) ড. এম সাখাওয়াত হোসেন।

শনিবার (৫ অক্টোবর) নরসিংদীতে বাংলাদেশ তাঁত বোর্ডের অধীনে বস্ত্র প্রক্রিয়াকরণ কেন্দ্র, বাংলাদেশ তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউট এবং ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর (ইউএমসি) জুটমিল পরিদর্শনকালে তিনি এ কথা বলেন।

 

বস্ত্র প্রক্রিয়াকরণকেন্দ্র পরিদর্শনের পর ব্রিফিংকালে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত বলেন, তাঁতিদের মধ্যে ক্ষুদ্র বিনিয়োগকারীদের সহায়তায় এটা এক ধরনের সার্ভিস সেন্টার (সেবাকেন্দ্র)। এখানে বয়ন পূর্ব ও বয়ন উত্তর সেবা প্রদান করা হয়, সেসব মেশিনারিজ খুব ব্যয়বহুল। ক্ষুদ্র বিনিয়োগকারীদের জন্য তুলনামূলক কম ব্যয়ে এখানে সেবা দেওয়া হয়। এটা যাতে আরও ভালো সেবা দিতে পারে সেজন্য মন্ত্রণালয় পর্যালোচনা করবে। এটা একটা ইনকাম জেনারেটিং (লাভজনক) প্রতিষ্ঠান, যেটা থেকে সরকার টাকা পাচ্ছে।  

পরে বাংলাদেশ তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটে মতবিনিময় সভায় প্রধান অতিথি হিসেবে অংশগ্রহণ করে উপদেষ্টা এম সাখাওয়াত আরও বলেন, এ প্রতিষ্ঠানে ডিপ্লোমা ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, বিএসসি ইন টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং, ফ্যাশন ডিজাইন ট্রেনিং ইনস্টিটিউট এর বিদ্যমান সীমাবদ্ধতাগুলো জানলাম। যদি কোন অনিয়ম পাওয়া যায় তা খতিয়ে দেখা হবে। এটাকে আধুনিক ইনস্টিটিউট করার জন্য বিদ্যমান সমস্যা সমাধানে মন্ত্রণালয়ের সচিবকে কমিটি গঠনের নির্দেশ দিয়েছি। কমিটির প্রতিবেদন সাপেক্ষে পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

প্রসঙ্গত, বাংলাদেশ তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের সমস্যা ও সীমাবদ্ধতা দূর করতে প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উপদেষ্টার কাছে দাবি জানায়।
এর আগে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন ইউনাইটেড-মেঘনা-চাঁদপুর জুট মিলে পরিদর্শন করেন ও চলমান কার্যক্রমে দিক-নির্দেশনা দেন।  

এসময় বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আব্দুর রউফ, বাংলাদেশ তাঁত বোর্ড চেয়ারম্যান মো. মাহমুদ হোসেন, বিজেএমসির চেয়ারম্যান ফারুক আহম্মেদ, জেলা প্রশাসক মোহাম্মদ রাশেদ হোসেন চৌধুরী, পুলিশ সুপার মো. আব্দুল হান্নান, অতি. জেলা প্রশাসক অঞ্জন দাস, বাংলাদেশ তাঁত শিক্ষা ও প্রশিক্ষণ ইনস্টিটিউটের অধ্যক্ষ মো. মাহবুবুল হক, উপজেলা নির্বাহী কর্মকর্তা আসমা সুলতানা নাসরিন ও সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ০১১৮ ঘণ্টা, অক্টোবর ০৬, ২০২৪
জিসিজি/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।