ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আন্তর্জাতিক বাণিজ্যমেলা

চালু হয়নি বেশিরভাগ বিদেশি প্যাভেলিয়ন

রহমত উল্যাহ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৯ ঘণ্টা, জানুয়ারি ২, ২০১৬
চালু হয়নি বেশিরভাগ বিদেশি প্যাভেলিয়ন ছবি: রাজীব/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

বাণিজ্যমেলা থেকে: মাসব্যাপী ২১তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্যমেলা (ডিআইটিএফ) শুরু হলেও চালু হয়নি বেশিরভাগ বিদেশি প্যাভেলিয়ন ও স্টল। এর মধ্যে কসমেটিকস, ব্যাগ, জুতা, জুয়েলারি, কাপড় ও ইলেট্রনিক্স পণ্যের  প্যাভেলিয়ন ও স্টলই বেশি।



মেলায় নতুন সাতটিসহ ২১টি দেশ অংশ নিয়েছে। এর মধ্যে রয়েছে, মরিশাস, ঘানা, নেপাল, ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, ব্রিটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপান ও আরব আমিরাত।
 
এসব দেশকে ৩৮টি প্যাভেলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। যাদের বেশিরভাগ কাজ শেষ করে এখনো চালু করতে পারেনি। এছাড়া দেশি বেশ কিছু প্যাভেলিয়ন ও স্টলের কাজও এখনো শেষ হয়নি।
 
শনিবার (০২ জানুয়ারি) দ্বিতীয় দিনে বাণিজ্যমেলা ঘুরে ও মেলা সচিবালয় সূত্রে এসব তথ্য জানা গেছে।

শুক্রবার (০১ জানুয়ারি) থেকে বাণিজ্য মন্ত্রণালয়ের রফতানি উন্নয়ন ব্যুরোর আয়োজনে আগারগাঁও বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের পাশে শুরু হয়েছে মাসব্যাপী বাণিজ্যমেলা।  

প্যাভেলিয়ন ও ডিআইটিএফ কর্তৃপক্ষ জানিয়েছে, বিদেশি প্রতিষ্ঠানের পণ্য আসতে কিছুটা সময় লাগছে। কাজও কিছুটা বাকি। ২ থেকে ৩ দিনের মধ্যে চালু হয়ে যাবে।
 
ইরানি থাই ইম্পেরিয়াম (প্যাভেলিয়ন-৯) দেখাশোনা করছেন সোলাইমান নামে একজন বিক্রয়কর্মী। ভেতরের কাজ শনিবার মধ্যে শেষ হয়ে যাবে বলে জানান তিনি।
 
মালেয়শিয়ার (প্রিমিয়ার প্যাভেলিয়ন-২৫) একটি প্যাভেলিয়নের কাজ শেষ হয়নি এখনো। বিক্রির পণ্য আসতে দেরি হচ্ছে ও কাজ শেষ হতে সময় লাগছে।
 
দেখাশোনার দায়িত্বে থাকা একজন বাংলানিউজকে জানান, কাজ শেষ হতে সময় লাগবে। তবে পণ্য এলে বিক্রি শুরু হবে। শনিবারের মধ্যে পণ্য চলে আসবে।
 
কাজ চলছে পাকিস্তানের বেশিরভাগ প্যাভেলিয়নেরও। কয়েকটি বন্ধও পাওয়া গেছে। পাকিস্তানের প্যাভেলিয়নের মধ্যে বেশিরভাগেই খাবার, কাপড় ও ইলেট্রনিক্স পণ্য বিক্রি হবে।
 
পাকিস্তানের বার-বি কিউ ও স্টিম বয়লার (প্রিমিয়ার প্যাভেলিয়ন-১০) স্ট্রিল প্যাভেলিয়ন পাহারা দিচ্ছেন নুর হোসেন নামে নিরাপত্তাকর্মী। তিনি বাংলানিউজকে জানান, কবে চালু হবে কিছুই বলেনি। তবে রাতে পাকিস্তানের কয়েকজন এসে দেখে গেছেন।
 
আবুল খায়ের এর (মার্কস) প্যাভেলিয়নের কাজও প্রায় শেষ। শনিবার রাতের মধ্যে চালু হতে পারে বলে জানিয়েছেন ইমন নামে একজন কর্মকর্তা।
 
মেলা ঘুরে দেখা গেছে, মেলার প্রায় ৩০ শতাংশ প্যাভেলিয়ন ও স্টলের কাজ এখনো কাজ শেষ হয়নি। বিশেষ করে মেলার পশ্চিম পাশের প্যাভেলিয়ন ও স্টল।
 
মেলার সদস্য সচিব রেজাউল করিম জানান, কাজ শেষ করে চালু করতে আমরা তাদের তাগাদা দিয়েছি। আশা করি, ২ থেকে ৩ দিনের মধ্যে চালু হবে।
 
মেলা সচিবালয় সূত্রে জানা যায়, ১৩ ক্যাটাগরিতে মোট ৫৫৩টি স্টল ও প্যাভিলিয়ন বরাদ্দ দেওয়া হয়েছে। এর মধ্যে ৬০টি প্রিমিয়ার, ১০ জেনারেল, ৩টি রিজার্ভ ও ৩৮টি ফরেন প্যাভিলিয়ন। এছাড়া ৩৬টি প্রিমিয়ার মিনি প্যাভিলিয়ন, ১৩টি জেনারেল মিনি প্যাভিলিয়ন, ৬টি রিজার্ভ মিনি প্যাভিলিয়ন, ২৫টি ফুডস্টল ও ৫টি রেস্টুরেন্ট রয়েছে এবারের বাণিজ্যমেলায়।
 
বাংলাদেশ সময়: ১২৪০ ঘণ্টা, জানুয়ারি ০২, ২০১৫
আরইউ/এএসআর

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।