ঢাকা, সোমবার, ৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ২০ মে ২০২৪, ১১ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ট্যানারি স্থানান্তরের সময় বাড়ছে

শাহজাহান মোল্লা, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৮৩০ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
ট্যানারি স্থানান্তরের সময় বাড়ছে সাভারের ট্যানারি শিল্পনগরীতে চলছে অবকাঠামো নির্মাণ কাজ/ফাইল ফটো

ঢাকা: রাজধানীর হাজারীবাগ থেকে সাভারে ট্যানারি স্থানান্তরের সময় বাড়ছে আরেক দফা। রোববার (১০ জানুয়ারি) শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ট্যানারি মালিকদের ৭২ ঘণ্টার আল্টিমেটাম বেধে দিলেও সে সিদ্ধান্ত থেকে সরে আসতে পারেন বলে ইঙ্গিত মিলেছে।



রোববার মন্ত্রী বলেছিলেন, বেধে দেওয়া সময়ের মধ্যে হাজারীবাগ থেকে ট্যানারি সাভারে নিতে ব্যর্থ হলে কারখানা বন্ধ করে দেওয়া হবে, এমনকি শিল্পনগরীতে কারখানা মালিকদের নামে প্লট বরাদ্দও বাতিল করা হবে।
 
মন্ত্রীর আল্টিমেটাম ঘোষণার পর সোমবার (১১ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর ধানমন্ডিতে ট্যানারি মালিকদের সংগঠন বাংলাদেশ ফিনিশড লেদার, লেদার গুডস অ্যান্ড ফুটওয়্যার এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশন (বিএফএলএলএফইএ) কার্যালয়ে সংগঠনের নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তরকালে এসব বিষয়ে কথা হয়।
 
পরে বিএফএলএলএফইএ’র নতুন সভাপতি মহিউদ্দিন আহমেদ মাহিন বাংলানিউজকে বলেন, আমরা আগামীকাল মঙ্গলবার (১২ জানুয়ারি) সংগঠনের নেতাদের নিয়ে মন্ত্রীর সঙ্গে দেখা করবো। সাভারে যেতে ট্যানারি মালিকরাই আন্তরিক, তবে এখনও সেখানে কাজ শেষ হয়নি। তাই আমরা চাইবো সময় যেন একটু বাড়ানো হয়। আশা করি মন্ত্রী মহোদয় আমাদের দাবির সঙ্গে একমত পোষণ করবেন।
 
সংগঠনের অপর এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, মন্ত্রীর সঙ্গে আমাদের আজ সোমবার টেলিফোনে আলাপ হয়েছে, তিনি তার আলটিমেটাম থেকে সরে আসার ইঙ্গিত দিয়েছেন আমাদের।
 
মঙ্গলবার (১২ জানুয়ারি) সকাল ১১টায় শিল্প মন্ত্রণালয়ে যাবেন ট্যানারি মালিকরা। সেখানে মন্ত্রীর সঙ্গে বৈঠকেই কারখানা স্থানান্তরের সময় বাড়ানোর ঘোষণা আসতে পারে বলে আশা করছেন ট্যানারি মালিক সংগঠনের নেতারা।
 
বিএফএলএলএফইএ’র কার্যালয়ে মতবিনিময় ও দায়িত্ব হস্তান্তর অনুষ্ঠানে প্রায় ২৫টি ট্যানারি কারখানার মালিক উপস্থিত ছিলেন।
 
এরমধ্যে ছিলেন সংগঠনের সদ্য বিদায়ী সভাপতি আবু তাহের, নতুন কমিটির সিনিয়র ভাইস চেয়ারম্যান দিলজাহান ভূইয়া, সহ-সভাপতি এমএ আউয়াল, কোষাধ্যক্ষ সোহাইল আহমেদ দিলু, সদস্য এসএএমএম নুরউদ্দিন প্রমুখ।
 
এদিকে সাভার বলিয়াপুর ইউনিয়নে ট্যানারি শিল্পনগরী এলাকা সরেজমিনে ঘুরে দেখা গেছে, অধিকাংশ ট্যানারি মালিক কাজই শুরু করেনি। আবার কেউ সীমানা প্রাচীর করেই বসে আছেন। তাছাড়া ট্যানারি শিল্পনগরী এলাকায় এখনও সার্ভিস রাস্তা, বিদ্যুৎ লাইন ও গ্যাসের লাইনও পর্যাপ্ত করা হয়নি।
 
বাংলাদেশ সময়: ০৮২৯ ঘণ্টা, জানুয়ারি ১২, ২০১৬
এসএম/এইচএ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।