ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ব্রাজিলে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৫ ঘণ্টা, ডিসেম্বর ৭, ২০১৬
ব্রাজিলে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ

ব্রাজিলে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ। একইসঙ্গে দেশটির সঙ্গে এফটিএ (ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট) স্বাক্ষরেরও প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। 

ঢাকা: ব্রাজিলে শুল্কমুক্ত সুবিধা চেয়েছে বাংলাদেশ। একইসঙ্গে দেশটির সঙ্গে এফটিএ (ফ্রি ট্রেড অ্যাগ্রিমেন্ট) স্বাক্ষরেরও প্রস্তাব দেওয়া হয়েছে বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

 

বুধবার (০৭ ডিসেম্বর) দুপুরে সচিবালয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এক যৌথ সংবাদ সম্মেলনে এ তথ্য জানান বাণিজ্যমন্ত্রী

এ সময় বাংলাদেশে নিযুক্ত ব্রাজিলের রাষ্ট্রদূত ওয়ানজা চানপস দ্য নবরেগা উপস্থিত ছিলেন। এর আগে তোফায়েল আহমেদের সঙ্গে তার বৈঠক ‍অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে বাণিজ্যমন্ত্রী বলেন, ব্রাজিলের সঙ্গে আমাদের যে সম্পর্ক রয়েছে তা অত্যন্ত বন্ধুত্বপূর্ণ। আমরা সব আন্তর্জাতিক ফোরামে ব্রাজিলের সমর্থন পাই। বর্তমানে দুই দেশের মধ্যে এক বিলিয়ন ডলারেরও বেশি বাণিজ্য রয়েছে। তবে ব্রাজিলের রাজস্ব শুল্ক খুব বেশি। আমি রাষ্ট্রদূতের কাছে ওয়ার্ল্ড টেড অর্গানাইজেশনের (ডব্লিউটিও) নিয়ম অনুযায়ী শুল্কমুক্ত সুবিধা চেয়েছি ও এফটিএ’র প্রস্তাব দিয়েছি।

আগামী তিন ‍মাসের মধ্যে আমাদের ব্যবসায়ীদের নিয়ে ব্রাজিল, আর্জেন্টিনা ও চিলিতে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছি বলেও ‍জানান বাণিজ্যমন্ত্রী।  

এদিকে ব্রাজিলের রাষ্ট্রদূত বলেন, ডব্লিউটিও’র মহাপরিচালক পদে দেশটির পুনরায় নির্বাচনের সিদ্ধান্ত হয়েছে। এজন্য ব্রাজিল বাংলাদেশের সমর্থন চায়। বর্তমানে এই পদে রয়েছেন ব্রাজিলের রবার্ট রোজারিও।  

বাংলাদেশ সময়: ১৩৫৬ ঘণ্টা, ডিসেম্বর ০৭, ২০১৬
আরএম/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।