ঢাকা, শুক্রবার, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৭ মে ২০২৪, ০৮ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ডেনিমে সীমাহীন সম্ভাবনার দেশ বাংলাদেশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৭ ঘণ্টা, ডিসেম্বর ৮, ২০১৬
ডেনিমে সীমাহীন সম্ভাবনার দেশ বাংলাদেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ডেনিম শিল্পের ক্ষেত্রে বাংলাদেশ সীমাহীন সম্ভাবনার দেশ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ডেনিম এক্সপো’র নির্বাহী পরিচালক মোস্তাফিজ উদ্দিন।

ঢাকা: ডেনিম শিল্পের ক্ষেত্রে বাংলাদেশ সীমাহীন সম্ভাবনার দেশ বলে মন্তব্য করেছেন বাংলাদেশ ডেনিম এক্সপো’র নির্বাহী পরিচালক মোস্তাফিজ উদ্দিন।

বৃহস্পতিবার (ডিসেম্বর ০৮) সন্ধ্যায় রাজধানীর রেডিসন হোটেলে ফেব্রিক্স এন্ড স্টাইল ট্রেন্ড সেমিনারে এ কথা বলেন তিনি।

তিনি বলেন, বাংলাদেশ পোশাক শিল্পে ৫০ বিলিয়ন ডলার রফতানি আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছে। ২০২১ সালে বাংলাদেশ ৭ বিলিয়ন ডলার বৈদেশিক মুদ্রা আয় করতে পারে কেবল মাত্র ডেনিম পণ্য রফতানির মাধ্যমে। বাংলাদেশ ডেনিম শিল্প দিন দিন এগিয়ে যাচ্ছে। বাংলাদেশের ৩ জন মানুষের একজন ডেনিম ব্যবহার করেন। শুধু তাই নয় আমাদের কাজ করার আগ্রহও এ শিল্পকে অনেকটা সামনে এগিয়ে নিয়ে যাবে। এ দেশে ডেনিমের সম্ভাবনার কথা বলে শেষ করা সম্ভব না।

অন্যদিকে সীমিত সম্পদ বাংলাদেশের ডেনিম শিল্পের জন্য চ্যালেঞ্জ বলেও মন্তব্য করেন তিনি।

এ বিষয়ে তিনি বলেন, আমাদের ভূমি, গ্যাস, পানি সীমিত। এই সীমিত সম্পদের সাথেই আমাদের শিল্পকে সামনের দিকে এগিয়ে নিয়ে যেতে হবে। এটিই আমাদের বড় চ্যালেঞ্জ। তাছাড়া আমাদের মানবশক্তিকে দক্ষ করে গড়ে তুলতে হবে। কারণ সীমিত সম্পদের সাথে সামাঞ্জস্যতা তৈরি করতে হলে দক্ষ মানুষের বিকল্প নেই। এ জন্য আমাদের সেমিনার ও প্রশিক্ষণের মাধ্যমে সংশ্লিষ্টদের এগিয়ে নিয়ে যেতে হবে।

সেমিনারে অন্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ডেনিম এক্সপার্ট এ্যামি লিভারটন।

এ্যামি লিভারটন বাংলাদেশ ডেনিম শিল্পে আরো কিভাবে সামনের দিকে এগিয়ে যেতে পারে সে বিষয়ে আলোচনা করেন। এক্ষেত্রে ইতিবাচক প্রচারণার কথা উল্লেখ করেন তিনি। তাছাড়া পণ্যের মান ও মূল্যের ওপরও উদ্যোক্তাদের জোর দেয়ার তাগিদ দেন এ্যামি লিভারটন।

বাংলাদেশ সময়: ১৯৩৩ ঘণ্টা ডিসেম্বর ০৮, ২০১৬
ইউএম/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।