ঢাকা, মঙ্গলবার, ১৭ বৈশাখ ১৪৩১, ৩০ এপ্রিল ২০২৪, ২০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘ইসলামী ব্যবস্থায় পরিচালিত ব্যাংকগুলোর অবস্থা ভালো’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৪৩১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
‘ইসলামী ব্যবস্থায় পরিচালিত ব্যাংকগুলোর অবস্থা ভালো’ এসআইবিএল'র গ্রাহক সমাবেশে কেক কাটছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যানসহ অন্য অতিথিরা- ছবি: বাংলানিউজ

ঢাকা: গতানুগতিক ধারায় চলা অন্য ব্যাংকগুলোর তুলনায় ইসলামী ধারায় পরিচালিত ব্যাংকগুলোর  অবস্থা ভালো বলে মন্তব্য করেছেন বসুন্ধরা গ্রুপের চেয়ারম্যান আহমেদ আকবর সোবহান। 

শনিবার (০৯ ডিসেম্বর) সোস্যাল ইসলামী ব্যাংকের (এসআইবিএল) ২২তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে আয়োজিত গ্রাহক সমাবেশে তিনি এ মন্তব্য করেন।  

ইন্টারন্যাশনাল কনভেনশন সিটি বসুন্ধরায় এ অনুষ্ঠানের আয়োজন করে এসআইবিএল।

 

দেশের ব্যাংক খাতে বড় সমস্যা রয়েছে উল্লেখ করে আহমেদ আকবর সোবহান তার বক্তব্যে বলেন-  ‘শুধু পুরনো নয় নতুন ব্যাংকগুলোর মধ্যেও তিন-চারটির অবস্থা খুবই নাজুক। তবে এর মধ্যেও যেসব ব্যাংক ইসলামী ব্যাংকিং করছে সেগুলোর অবস্থা এখনো ভালো। ইসলামী ব্যাংকগুলোতে খেলাপি ঋণের হার সবচেয়ে কম। ’ এসআইবিএলের নতুন পর্ষদকে স্বাগত জানিয়ে তিনি বলেন, ‘বর্তমানে যারা ব্যাংকটির দায়িত্ব নিয়েছেন এবং পর্ষদে আছেন, তারা সুপ্রতিষ্ঠিত। আশা করি, এই ম্যানেজমেন্ট ভালো কাজ করবে। তবে মনে রাখতে হবে, প্রতিষ্ঠার সময়ে কয়েকজন উদ্যোক্তা মিলে ব্যাংকটি গড়ে তুললেও ব্যাংকের সব টাকাই জনগণের। সুতরাং তাদের আরো ভালো সেবা দেওয়ার কথা সব সময় ভাবতে হবে। ’

দেশের অন্যতম বৃহত্তম শিল্পগোষ্ঠী বসুন্ধরা গ্রুপের কর্ণধার আহমেদ আকবর সোবহান এসআইবিএলের ব্যাংকিং কার্যক্রমের প্রশংসা করে বলেন, ব্যাংকটি শুধু সুদিনে নয়, দুর্দিনেও গ্রাহকের পাশে থাকে।

তিনি নিজেও একসময় ব্যাংকটির পরিচালনার দায়িত্বে ছিলেন এবং ব্যাংকটির একটি খারাপ অবস্থা থেকে তুলে আনতে কাজ করেছেন বলে জানান।

অনুষ্ঠানে এসআইবিএলের চেয়ারম্যান প্রফেসর মো. আনোয়ারুল আজিম আরিফ বলেন, ‘দেশে অনেকগুলো বেসরকারি ব্যাংক রয়েছে। এর মধ্যে সবচেয়ে ভালো করছে ইসলামী ধারার ব্যাংকগুলো। আকারের দিক থেকে যদি বলি সবচেয়ে বড় ব্যাংক ইসলামী ব্যাংক বাংলাদেশ লিমিটেড। আমরা গ্রাহকদের আস্থা নিয়ে ভবিষ্যতে ইসলামী ব্যাংক বাংলাদেশের পাশাপাশি অবস্থানে যেতে চাই। আমরা সব সময় আমাদের গ্রাহকদের প্রাধান্য দিয়ে ব্যাংক পরিচালনা করে আসছি। ভবিষ্যতেও করতে চাই।  

আল-আরাফা ব্যাংকের চেয়ারম্যান আবদুস সামাদ লাবু তার বক্তব্যে বলেন, ‘আমরা সুদমুক্ত একটি ব্যাংক ব্যবস্থা গড়ে তুলে দেশের অর্থনীতির উন্নয়ন সাধন করতে চাই। এই ধারাতেই ইসলামী ব্যাংকগুলো কাজ করে যাচ্ছে। যে কারণে এতো সমস্যার মধ্যেও ইসলামী ধারার ব্যাংকগুলো ভালো করছে। ’ 

এসআইবিএলের ব্যবস্থাপনা পরিচালক কাজী ওসমান আলী তার শুভেচ্ছা বক্তব্যে বলেন, ‘আমরা ত্রিমুখী ব্যাংকিং করে যাচ্ছি, একই সঙ্গে ফরমাল, নন-ফরমাল ও ভলানটিয়ার ব্যাংকিং। আমরা আমাদের গ্রাহকদের একটি প্রযুক্তিনির্ভর ব্যাংকব্যবস্থা উপহার দেওয়ার জন্য কাজ করে যাচ্ছি।  

অনুষ্ঠানে কেক কেটে এসআইবিএলের ২২ বছর পূর্তি উদযাপন করা হয়। জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, এসআইবিএলের পরিচালনা পর্ষদ সদস্যরা, সরকারি-বেসরকারি বিভিন্ন ব্যাংকের চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক এবং গ্রহকরা মিলে কেক কাটেন।

বাংলাদেশ সময়: ১০২১ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৭
বিএস 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।