ঢাকা, সোমবার, ২৩ বৈশাখ ১৪৩১, ০৬ মে ২০২৪, ২৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রংপুরে শুরু হয়েছে অ্যাপের মাধ্যমে ধান কেনা

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
রংপুরে শুরু হয়েছে অ্যাপের মাধ্যমে ধান কেনা অ্যাপের মাধ্যমে কৃষকের ধান কিনে মাপা হচ্ছে। ছবি: বাংলানিউজ

রংপুর: ডিজিটাল খাদ্য-শষ্য সংগ্রহ ব্যবস্থাপনার আওতায় অ্যাপের মাধ্যমে রংপুরে আমন ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। 

বৃহস্পতিবার (২৬ ডিসেম্বর) দুপুরে রংপুর খাদ্য গুদামে জেলা প্রশাসক আসিব আহসান ধান সংগ্রহ অভিযানের উদ্বোধন করেন। এ সময় আরও উপস্থিত ছিলেন  জেলা খাদ্য নিয়ন্ত্রণ আব্দুল কাদিরসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা ।

জানা যায়, দেশের আট বিভাগের ১৬ জেলায় অ্যাপ এর মাধ্যমে ধান সংগ্রহ করা হবে। এর আওতায় রংপুর জেলা খাদ্য নিয়ন্ত্রক কার্যালয়ে ধান সংগ্রহ অভিযান শুরু হয়েছে। বৃহস্পতিবার থেকে শুরু হওয়া ধান সংগ্রহ চলবে আগামী জানুয়ারি ও ফেব্রুয়ারি মাস পর্যন্ত। এতে নির্বাচিত কৃষকরা ধান দিতে পারবেন।

জেলা খাদ্য গুদাম কর্মকর্তা আরিফ হোসেন বাংলানিউজকে জানান, ডিজিটাল খাদ্য-শষ্য ব্যবস্থাপনার আওতায় ‘কৃষকের অ্যাপ’ এর মাধ্যমে কৃষকরা আগে নিবন্ধিত হয়েছেন। পরে তাদের আবেদন মোতাবেক লটারির মাধ্যমে কৃষকদের তালিকা নির্বাচিত করা হয়েছে।  এতে রংপুর সদর উপজেলার পাঁচটি ইউনিয়ন ও সিটি করপোরেশন এলাকার  ক্ষুদ্র কৃষক এক হাজার ৩৫০ জন, মাঝারি কৃষক ৫০৫ জন, বড় কৃষক ২২৪ জনসহ মোট দুই হাজার ৭৯ জন কৃষকের কাছ থেকে দুই হাজার ৬৯৬ মেট্রিক টন ধান সংগ্রহ করা হবে।  

প্রতিকেজি ২৬ টাকা দরে ক্ষুদ্র কৃষক এক হাজার কেজি, মাঝারি কৃষক এক হাজার ৬০০ কেজি ও বড় কৃষক দুই হাজার ৪০০ কেজি ধান দিতে পারবেন বলেও জানান খাদ্য গুদাম কর্মকর্তা আরিফ।  

বাংলাদেশ সময়: ১৩০০ ঘণ্টা, ডিসেম্বর ২৬, ২০১৯
আরআইএস/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।