ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কাতার-সৌদি থেকে ৭৫ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৩ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
কাতার-সৌদি থেকে ৭৫ হাজার মেট্রিক টন সার কিনবে সরকার সংগৃহীত ছবি

ঢাকা: চলতি অর্থবছরে জন্য রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির আওতায় কাতার ও সৌদি আরব থেকে ৭৫ হাজার মেট্রিক টন ইউরিয়া সার কিনতে তিনটি পৃথক প্রস্তাবের অনুমোদন দিয়েছে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি। এতে সরকারের মোট ব্যয় হবে ১৬৭ কোটি ৮৭ লাখ ৪৭ হাজার টাকা।

বুধবার (০৯ ডিসেম্বর) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের অনুপস্থিতিতে আইনমন্ত্রী আনিসুল হকের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ৩৪তম বৈঠকে প্রস্তাবগুলোর অনুমোদন দেওয়া হয়।

বৈঠক শেষে অনলাইনে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আবু সালেহ্‌ মোস্তফা কামাল সাংবাদিকদের বলেন, আজকের ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা বৈঠকে টেবিলে উত্থাপিত একটি প্রস্তাবসহ মোট ১৪টি ক্রয় প্রস্তাব উপস্থাপিত হয়। এর মধ্যে ১০টি প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে। এতে মোট ব্যয় ধরা হয়েছে ২ হাজার ৮৯ কোটি ৬৬ লাখ ৫০ হাজার টাকা।

অতিরিক্ত সচিব জানান, চলতি অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে কাতারের মুনতাজ থেকে ৮ম লটে ২৫ হাজার মেট্রিক টন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির প্রত্যাশাগত অনুমোদন প্রস্তাব করা হয়। ৫৬ কোটি ৬ লাখ ৭০ হাজার টাকায় সার আনা হবে।

বৈঠকে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে চলতি অর্থবছরের জন্য সৌদি আরবের এসএবিআইসি থেকে ৯ম লটে ২৫ হাজার মেট্রিকটন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির প্রত্যাশাগত অনুমোদন প্রস্তাব। ৫৫ কোটি ৯০ লাখ ৭৭ হাজার টাকায় এ সার আনা হবে।

চলতি অর্থবছরে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে সৌদি আরবের এসএবিআইসি ২৫ হাজার মেট্রিকটন বাল্ক গ্র্যানুলার (অপশনাল) ইউরিয়া সার আমদানির প্রত্যাশাগত অনুমোদন প্রস্তাব। ৫৫ কোটি ৯০ লাখ টাকায় এ সার কেনা হবে।

এছাড়া খাদ্য অধিদপ্তরের বাস্তবায়নাধীন একটি প্রকল্পের আওতায় আধুনিক স্টিল সাইলো নির্মাণ কাজের সুপারভিশন পরামর্শক প্রতিষ্ঠান গ্রিকো ফ্রান্স-এর  সাথে বিদ্যমান চুক্তি সংশোধনের প্রস্তাব করা হয়েছে। ২১ কোটি ৫৫ লাখ এর সাথে ২২ কোটি ৫৩ লাখ টাকা যুক্ত হয়ে ৪৪ কোটি ৯ লাখ টাকা দাঁড়িয়েছে।

বাংলাদেশ সময়: ১৫৪৮ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
জিসিজি/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।