ঢাকা, বৃহস্পতিবার, ২৬ বৈশাখ ১৪৩১, ০৯ মে ২০২৪, ০০ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বেনাপোল কাস্টমসে প্রায় ১ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতি

উপজেলা করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৯ ঘণ্টা, ডিসেম্বর ৯, ২০২০
বেনাপোল কাস্টমসে প্রায় ১ হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতি

বেনাপোল (যশোর): বেনাপোল কাস্টমস হাউজে চলতি অর্থ বছরের জুলাই থেকে নভেম্বর পর্যন্ত প্রায় এক হাজার কোটি টাকা রাজস্ব ঘাটতি হয়েছে। তবে এ কাস্টমস হাউজে বছর শেষে আরো বড় ধরনের রাজস্ব ঘাটতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

বুধবার (৯ ডিসেম্বর) দুপুরে বেনাপোল কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা দিদারুল ইসলাম বিষয়টি জানান।

বেনাপোল কাস্টমস সূত্রে জানা যায়, চলতি ২০২০-২১ অর্থ বছরে জুলাই থেকে নভেম্বর পর্যন্ত রাজস্ব ধার্য ছিল ২ হাজার ৫০৮ কোটি ৮৮ লাখ টাকা। এর বিপরীতে আদায় হয়েছে এক হাজার ৫০৯ কোটি টাকা। ৯৯৯ কোটি ৯ লাখ টাকা। তবে এর আগে ২০১৯-২০ অর্থ বছরের এই সময়টাতে রাজস্ব আদায় হয়েছিল ১ হাজার ২৪৩ কোটি টাকা। সে তুলনায় এ বছর রাজস্ব বেশি আদায় হয়েছে ২৬১ কোটি টাকা।

এদিকে রাজস্ব ফাঁকির অভিযোগে মের্সাস রিমু এন্টারপ্রাইজ, তালুকদার এন্টারপ্রাইজ, এশিয়া এন্টারপ্রাইজ, মাহিবি এন্টারপ্রাইজ, সানি ইন্টারন্যাশনাল, মদিনা এন্টারপ্রাইজ, মুক্তি এন্টারপ্রাইজ ও রিয়াংকা এন্টারপ্রাইজ নামে এই ৮ টিসিঅ্যান্ডএফ এজেন্টের লাইসেন্স বাতিল করা হয়েছে। এবং রাজস্ব ফাঁকিতে সহায়তা করায় রাজস্ব কর্মকর্তা নাশেদুল ইসলাম, সহকারী রাজস্ব কর্মকর্তা আশাদুল্লাহ ও ইবনে নোমানকে বরখাস্ত করা হয়েছে।

উল্লেখ, এর আগে ২০১৯-২০ অর্থ বছরে বেনাপোল কাস্টমসে লক্ষ্য মাত্রার বিপরীতে রাজস্ব ঘাটতি হয়েছিল ৩ হাজার ৩৯২ কোটি টাকা। চলতি ২০২০-২১ অর্থবছরে রাজস্বের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে ৬ হাজার ২৪৪ কোটি ৬২ লাখ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৬০ ঘণ্টা, ডিসেম্বর ০৯, ২০২০
এনটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।