ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্রীমঙ্গলে উৎকৃষ্টমানের চা-উৎপাদন বিষয়ক কর্মশালা

ডিভিশনাল সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
শ্রীমঙ্গলে উৎকৃষ্টমানের চা-উৎপাদন বিষয়ক কর্মশালা টি টেস্টিং সেশনের একাংশ। ছবি: বাংলানিউজ

মৌলভীবাজার: বাংলাদেশ চা-বোর্ডের নিয়ন্ত্রণাধীন প্রতিষ্ঠান প্রকল্প উন্নয়ন ইউনিট (পিডিইউ) কার্যালয়ে উৎকৃষ্টমানের চা বিষয়ক কর্মশালা এবং টি টেস্টিং (চা আস্বাদন) সেশন অনুষ্ঠিত হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) মৌলভীবাজারের শ্রীমঙ্গলে অবস্থিত পিডিইউ কার্যালয়ের অডিটোরিয়ামে উৎপাদন খরচ কমিয়ে গুণগত মানসম্পন্ন চা উৎপাদন ও রপ্তানি বৃদ্ধির লক্ষ্যে চা বিজ্ঞানী, সিনিয়র প্লান্টার ও বাগান ম্যানেজাদের অংশগ্রহণে এ কর্মশালা শুরু হয়।

প্রকল্প উন্নয়ন ইউনিটের (পিডিইউ) ভারপ্রাপ্ত পরিচালক ড. একেএম রফিকুল হকের  সভাপতিত্ব অনুষ্ঠিত হয় এ কর্মশালা। এতে উপস্থিত ছিলেন বিটিআরআইয়ের পরিচালক ড. মোহাম্মদ আলী এবং দেশীয় চা সংসদের (বিসিএস) সিলেট ব্রাঞ্চ চেয়ারম্যান ও সিনিয়র টি প্লান্টার গোলাম মোহাম্মদ শিবলী।

এছাড়াও সিনিয়র প্লান্টারসদের মধ্যে উপস্থিত ছিলেন ফুলবাড়ি চা বাগানের মহাব্যবস্থাপক, ন্যাশনাল টি কোম্পানির উপমহাব্যবস্থাপক, জেরিন চা বাগানের উপমহাব্যবস্থাপক, চাতলাপুর চা বাগানের ব্যবস্থাপক, সাগরনাল চা বাগানের ব্যবস্থাপক, চন্ডিছড়া চা বাগানের ব্যবস্থাপক ও ইমাম চা বাগানের ব্যবস্থাপক এবং বিটিআরআই ও পিডিইউর বিজ্ঞানী ও কর্মকর্তারা, এবং চা বোর্ডের নিউসমনবাগ, পাথারিয়া, দেওড়াছড়া, কাশিপুর চা বাগান ও বিলাশছড়া পরীক্ষণ খামারের ব্যবস্থাপক ও সহকারী ব্যবস্থাপকরা।

টেকনিক্যাল সেশন পরিচালনা করেন আইইউবিএটি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ও রেজিস্ট্রার মো. লুৎফর রহমান এবং বিটিআরআইয়ের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. ইসমাইল হোসেন।

কর্মশালায় বাংলাদেশ চা গবেষণা ইনস্টিটিউটের (বিটিআরআই) বিজ্ঞানীরা চায়ের গুণগতমান উন্নয়ন সংশ্লিষ্ট গবেষণা ফলাফল অংশগ্রহণকারীদের মধ্যে তুলে ধরেন। সিনিয়র প্লান্টারস ও বাগান ব্যবস্থাপকরা বাস্তব অভিজ্ঞতাসমৃদ্ধ মতামত দেন। এছাড়াও টি টেস্টিং সেশনে বিভিন্ন বাগানের চা ও বিটিআরআইয়ের গবেষণাগারে প্রস্তুতকৃত চায়ের কোয়ালিটি এট্রিবিউটসমূহ বিশ্লেষণ করা হয়।

বাংলাদেশ সময়: ২০০৪ ঘণ্টা, ডিসেম্বর ১৩, ২০২০
বিবিবি/এএটি
 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।