ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

করোনাকালীন সবচেয়ে বড় ঋণ ছাড়, পেলো মাধ্যমিক শিক্ষা প্রকল্প

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
করোনাকালীন সবচেয়ে বড় ঋণ ছাড়, পেলো মাধ্যমিক শিক্ষা প্রকল্প

ঢাকা: শিক্ষা মন্ত্রণালয় বাস্তবায়নাধীন এসইডিপির (সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম) অনুকূলে ৬২ মিলিয়ন ইউএস ডলার (প্রায় ৫২ হাজার ৮০ কোটি টাকা) অর্থ ঋণ ছাড় করেছে বিশ্ব ব্যাংক। ঋণ ছাড়ের জন্য দেওয়া ৩৫টি শর্তের মধ্যে চলতি বছরের জন্য নির্ধারিত ছয়টি শর্ত সন্তোষজনকভাবে সম্পন্ন করায় এ ঋণের অর্থছাড় করা হয়েছে।

শিক্ষা মন্ত্রণালয় জানায়, করোনাকালীন বাংলাদেশে চলমান প্রকল্পগুলোর মধ্যে এটি সর্বোচ্চ ঋণ ছাড়।

সেকেন্ডারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রামে ৮টি ক্ষেত্রে ৩৫টি ফলাফল অর্জনের পরিপ্রেক্ষিতে ৫১০ ইউএস মিলিয়ন ডলারের ঋণ সহায়তা দেওয়ার বিষয়ে ২০১৮ সালে বিশ্বব্যাংকের সাথে শিক্ষা মন্ত্রণালয়ের একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এর মধ্যে এ বছরের জন্য নির্ধারিত ছয়টি শর্তের ফলাফল সন্তোষজনক হওয়ায় এই ৬২ মিলিয়ন ইউএস ডলার ছাড় করা হয়েছে।

রোববার (১৩ ডিসেম্বর) শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব বরাবর এ সংক্রান্ত চিঠি দেয় বিশ্বব্যাংক। অর্জিত ফলাফল বিশ্ব ব্যাংক নিজস্ব ব্যবস্থাপনায় যাচাই করে এবং অর্জিত ফলাফলে তারা সন্তুষ্টি প্রকাশ করে।

অর্জিত ছয়টি ফলাফলের মধ্যে রয়েছে পঞ্চম শ্রেণি সম্পন্ন করার পর মাধ্যমিক বিদ্যালয়ের প্রবেশের আগে শিক্ষার্থীদের সক্ষমতা যাচাইয়ে ডায়াগনস্টিক অ্যাসেসমেন্ট গাইডলাইন তৈরি, শিক্ষকদের শিক্ষাপ্রতিষ্ঠানে টিচিং সময় মনিটরিং করার গাইডলাইন তৈরি, হারমোনাইজ স্টাইপেন্ড ব্যবস্থা চালু করাসহ শিক্ষা মন্ত্রণালয় বিভিন্ন সংস্থার আর্থিক সক্ষমতা বাড়ানো।

বাংলাদেশ সময়: ২০১২ ঘণ্টা, ডিসেম্বর ১৪, ২০২০
এমআইএইচ/এএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।