ঢাকা, রবিবার, ১৩ শ্রাবণ ১৪৩১, ২৮ জুলাই ২০২৪, ২১ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকের লভ্যাংশ ৩৫ শতাংশ করার সিদ্ধান্ত

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫০১ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১
ব্যাংকের লভ্যাংশ ৩৫ শতাংশ করার সিদ্ধান্ত

ঢাকা: পুঁজিবাজারে তালিকাভুক্ত ব্যাংকগুলোর লভ্যাংশ সীমা বাড়ানো হয়েছে। এখন থেকে ব্যাংকগুলো ৩০ শতাংশের বদলে পাঁচ শতাংশ বাড়িয়ে সর্বোচ্চ ৩৫ শতাংশ লভ্যাংশ দিতে পারবে বলে জানিয়েছেন বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) নির্বাহী পরিচালক মোহাম্মদ রেজাউল করিম।

সোমবার (১৫ মার্চ) বিকেল পৌনে ৩টার দিকে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মধ্যে বৈঠক শেষে এ কথা জানান তিনি। বৈঠকটি বিএসইসির কার্যালয়ে অনুষ্ঠিত হয়।

রেজাউল করিম বলেন, বাংলাদেশ ব্যাংকের জারিকৃত আগের নির্দেশনা অনুযায়ী একটি ব্যাংক সর্বোচ্চ ৩০ শতাংশ লভ্যাংশ ঘোষণা করতে পারতো। এর মধ্যে ১৫ শতাংশ নগদ ও ১৫ শতাংশ বোনাস লভ্যাংশ ছিল। তবে আজকের আলোচনার মাধ্যমে সেটা পাঁচ শতাংশ বাড়িয়ে ৩৫ শতাংশ করা হয়েছে। ৩৫ শতাংশের মধ্যে বোনাস বা নগদ লভ্যাংশ কতো করে হবে সেটা পরবর্তীতে বাংলাদেশ ব্যাংক বিষয়টি স্পষ্ট করবে।

তিনি বলেন, এখন থেকে আর্থিক প্রতিষ্ঠানগুলো নগদের পাশাপাশি বোনাস লভ্যাংশও দিতে পারবে। আর্থিক প্রতিষ্ঠানগুলো ১৫ শতাংশ নগদ লভ্যাংশের পাশাপাশি এখন থেকে ১৫ শতাংশ বোনাস লভ্যাংশও ইস্যু করতে পারবে। তবে সিদ্ধান্তগুলো নিয়ে বাংলাদেশ ব্যাংক স্পষ্টীকরণ জারি করবে বলেও উল্লেখ করেন।

রেজাউল করিম বলেন, বৈঠকে সিদ্ধান্ত হয়েছে এখন থেকে নিয়ন্ত্রণ সংস্থাগুলো সমন্বিতভাবে কাজ করবে। একইসঙ্গে প্রতি মাসে একটি হলেও সমন্বয় বৈঠক অনুষ্ঠিত হবে।

এর আগে দুপুর ১২টা থেকে পুঁজিবাজারের উন্নয়নে এবং দুই রেগুলেটরির মধ্যে সমন্বয় আরও বৃদ্ধি করতে বাংলাদেশ ব্যাংক ও বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের মধ্যে প্রায় আড়াই ঘণ্টা বৈঠক হয়।  

বৈঠকে বাংলাদেশ ব্যাংকের একজন নির্বাহী পরিচালকের নেতৃত্বে তিন সদস্যের প্রতিনিধিদল এবং বিএসইসির চেয়ারম্যান শিবলী রুবাইয়াত-উল-ইসলাম ও কমিশনাররা উপস্থিত ছিলেন।  

বাংলাদেশ সময়: ১৫০০ ঘণ্টা, মার্চ ১৫, ২০২১, আপডেট: ১৫৪৯ ঘণ্টা
এসএমএকে/আরবি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।