ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

প্রণোদনা প্যাকেজের ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করার নির্দেশ 

সিনিয়র করেসপন্ডেন্ট  | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৪১ ঘণ্টা, আগস্ট ২, ২০২১
প্রণোদনা প্যাকেজের ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করার নির্দেশ 

ঢাকা: করোনা ভাইরাসের (কোভিড-১৯) কারণে সৃষ্ট অর্থনৈতিক সংকট মোকাবিলায় সরকার ঘোষিত আর্থিক প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণের যথাযথ ব্যবহার নিশ্চিত করার নির্দেশ দিয়েছে বাংলাদেশ ব্যাংক।  

সোমবার (২ আগস্ট) এ বিষয়ে একটি সার্কুলার জারি করে সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে পাঠিয়েছে বাংলাদেশ ব্যাংক।

 

এতে বলা হয়েছে, ‘লক্ষ্য করা যাচ্ছে যে, সরকার এবং বাংলাদেশ ব্যাংক কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণ যথাযথ খাতে ব্যবহৃত না হয়ে কিছু কিছু ঋণ অনুৎপাদনশীল খাতে ব্যবহৃত হচ্ছে। এছাড়া কোনো কোনো ক্ষেত্রে উক্ত ঋণ দ্বারা ঋণগ্রহীতার বিদ্যমান অপর কোনো ঋণের দায় সমন্বিত হচ্ছে। প্রণোদনা প্যাকেজের জন্য অনুসরণীয় নির্দেশনা যথাযথভাবে পরিপালন 
করা না হলে প্রণোদনা প্যাকেজের মূল উদ্দেশ্যেই ব্যাহত হবে, যা কোনভাবেই কাঙ্ক্ষিত নয়। বর্তমানে কোভিড-১৯ এর নেতিবাচক প্রভাব মোকাবিলায় সরকার এবং বাংলাদেশ ব্যাংক ঘোষিত প্রণোদনা প্যাকেজগুলোর কার্যকর বাস্তবায়নের লক্ষ্যে ঋণের সদ্ব্যবহার নিশ্চিতকরণে নিয়মিত মনিটরিং করা এবং প্রণোদনা প্যাকেজের আওতায় প্রদত্ত ঋণ যাতে অনুৎপাদনশীল খাতে ব্যবহৃত না হয়, সেলক্ষ্যে উক্ত ঋণের সদ্ব্যবহারের বিষয়টি অভ্যন্তরীণ নিরীক্ষা বিভাগের মাধ্যমে যাচাইপূর্বক নিশ্চিত হওয়ার জন্যও আপনাদের পরামর্শ প্রদান করা হলো। ’

বাংলাদেশ সময়: ১৫৪০ ঘণ্টা, আগস্ট ০২, ২০২১
এসই/এমআরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।