ঢাকা, সোমবার, ১৪ শ্রাবণ ১৪৩১, ২৯ জুলাই ২০২৪, ২২ মহররম ১৪৪৬

অর্থনীতি-ব্যবসা

কম খরচে ব্যবসায়ীরা কোম্পানি রেজিস্ট্রেশন সেবা পাচ্ছেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮২৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০২১
কম খরচে ব্যবসায়ীরা কোম্পানি রেজিস্ট্রেশন সেবা পাচ্ছেন

ঢাকা: ডিজিটাল পদ্ধতিতে অল্প সময়ে এবং কম খরচে ব্যবসায়ীরা কোম্পানি রেজিস্ট্রেশন সেবা পাচ্ছেন বলে জানিয়েছেন বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি।

তিনি বলেন, আগামীতে এ সুবিধা আরও বাড়বে।

ইজ অব ডুয়িং বিজনেস এ বাংলাদেশের অবস্থার অনেক উন্নতি হয়েছে, আরও হবে। এজন্য সংশ্লিষ্ট সবার আন্তরিক সহযোগিতা প্রয়োজন। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক বাণিজ্য পরিচালনার আনুষ্ঠানিকতা অনেক সহজ হয়েছে।  

রোববার (৮ আগস্ট) নিজ দপ্তর থেকে ভার্চ্যুয়ালি বিজনেস ইনেসিয়েটিভ লিডিং ডিপার্টমেন্ট (বিল্ড) এবং ইউএসএইড যৌথভাবে আয়োজিত “রিমুভিং টাইম, কষ্ট অ্যান্ড প্রোসেস রিলেটেড বটেলনেকস ইন কোম্পানি রেজিস্ট্রিশন ইন বাংলাদেশ” শীর্ষক ওয়েবিনারে তিনি এসব কথা বলেন।

বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি বলেন, প্রতিযোগিতামূলক বিশ্ব বাণিজ্যে এগিয়ে যাবার জন্য ব্যবসায় সহজীকরণ এর বিকল্প নেই। বাংলাদেশ সরকার ব্যবসা-বাণিজ্যের জন্য কোম্পানি রেজিস্ট্রিশনের ক্ষেত্রে সময়, খরচ কমাতে এবং আনুষ্ঠানিকতা সহজ করতে পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করেছে। এর স্বীকৃতি স্বরুপ যৌথ মূলধনী কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তরকে (আরজেএসসি) প্রধানমন্ত্রী ২০২১ সালের জনপ্রশাসন পদক দিয়েছেন।

তিনি বলেন, ইতোমধ্যে কোম্পানি রেজিস্ট্রেশনের ক্ষেত্রে অটোমেশন চালু করা হয়েছে এবং অনেক সংস্কার করা হয়েছে। নির্দিষ্ট আইনের আওতায় আরজেএসসি কাজ করে থাকে।

টিপু মুনশি বলেন, শুধু সময় ও খরচ কমানো নয়, আগামীতে প্রয়োজনীয় সংস্কারের মাধ্যমে ইজ অব ডুয়িং বিজনেস এ আরও দৃশ্যমান উন্নতির জন্য সরকার কাজ করে যাচ্ছে। দেশের ব্যবসায়ী এবং বিনিয়োগকারীরা এখন ডিজিটাল রেজিস্ট্রেশন ব্যবস্থার সুবিধা ভোগ করছেন।    

বিল্ড চেয়ারপারসন আবুল কাশেম খানের সঞ্চালনায় ওয়েবিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন বিল্ড এর প্রধান নির্বাহী কর্মকর্তা ফেরদৌস আরা বেগম।

ওয়েবিনারে বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাণিজ্য সচিব তপন কান্তি ঘোষ, ফিড দ্য ফিউচার অফিস অব ইকোনমিক গ্রোথ ইউএসএইড এর ভারপ্রাপ্ত ডেপুটি অফিস ডিরেকটর মিসেস রেবেকা মোনিকেয়ালা, ফিড দ্য ফিউচার বাংলাদেশ ইমপ্রুভিং ট্রেড অ্যান্ড বিজনেস ইনাবলিং ইনভায়রনমেন্ট একটিভিটি এর ভারপ্রাপ্ত চিফ অব পার্টি  ইউএসএইড মার্ক শিমান।

বাংলাদেশ সময়: ১৮২৬ ঘণ্টা, আগস্ট ০৮, ২০২১
জিসিজি/আরআইএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।